ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

২০ ডিসেম্বর ২০১৭, ১৫:১২

রাকসু নির্বাচনের দাবিতে ভিসিকে স্মারকলিপি

103_20.jpg
’রাকসু’ নির্বাচনের দাবিতে ভিসিকে স্মারকলিপি দিচ্ছে রাবির ‘শিক্ষার্থীদের আন্দোলন মঞ্চ’।

এনএনবিডি ডেস্ক: রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদ (রাকসু) নির্বাচনের দাবিতে ভিসিকে স্মারকলিপি দিয়েছে ‘শিক্ষার্থীদের আন্দোলন মঞ্চ’।

টানা ৫ দিন গণস্বাক্ষর কর্মসূচি শেষে মঙ্গলবার দুপুরে স্মারকলিপি দেয় শিক্ষার্থীরা।

ওই সময় রাবি ভিসি কার্যালয়ে না থাকায় তার পক্ষে স্মারকলিপি গ্রহণ করেন প্রো-ভিসি অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা।

স্মারকলিপি গ্রহণকালে প্রো-ভিসি শিক্ষার্থীদের বলেন, ‘বিষয়টি সহজ প্রক্রিয়া নয়। রাকসু নির্বাচন শুধু আমরা চাইলেই হবে না, সরকারের হস্তক্ষেপ লাগবে। আমি ভিসির সঙ্গে বিষয়টি নিয়ে কথা বলব। তবে রাকসু নির্বাচন দেয়ার ব্যাপারে কোনো মন্তব্য করতে চাচ্ছি না।’

স্মারকলিপিতে বলা হয়, বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ অনুযায়ী ছাত্র সংসদ নির্বাচনের কথা থাকলেও প্রায় ২৮ বছর ধরে রাকসু নির্বাচন অনুষ্ঠিত হয়নি। অথচ রাকসু বাবদ শিক্ষার্থীদের কাছ থেকে চাঁদা আদায় করা হচ্ছে।

বিশ্ববিদ্যালয়ে নিয়মিতভাবে শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারী প্রতিনিধি নির্বাচন হয়ে আসছে। রাকসু নির্বাচন না হওয়ায় শিক্ষার্থীদের বিভিন্ন দাবি এবং সমস্যা নিয়ে কথা বলার মতো কোনো প্রতিনিধি নেই। এজন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ‘শিক্ষার্থীদের আন্দোলন মঞ্চ’ ব্যানারে গত কয়েকদিন ধরে রাকসু নির্বাচনের দাবি জানিয়ে আসছে।

যৌক্তিক এই দাবি আমলে নিয়ে প্রশাসন দ্রুত ব্যবস্থা গ্রহণ করবে বলে স্মারকলিপিতে আশা প্রকাশ করা হয়।

রাকসু নির্বাচনের দাবিতে গত ১৩ ডিসেম্বর সন্ধ্যায় রাবির কেন্দ্রীয় শহীদ মিনারে মোমবাতি প্রজ্জ্বালন করে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়া এবং ধারাবাহিক কর্মসূচি আয়োজনের শপথ নেন তারা।

পরে ১৫ ডিসেম্বর থেকে গ্রন্থাগারের সামনে গণস্বাক্ষর কর্মসূচি শুরু করে তারা। একই দাবিতে প্রগতিশীল ছাত্রজোট ১৭ ডিসেম্বর বিক্ষোভ-সমাবেশ করে। এছাড়া বুধবার বিকালে ‘ডিবেট ফর রাকসু’ আয়োজন করেছে ‘রাকসু আন্দোলন মঞ্চ’।

অপরদিকে রাকসু সচলের দাবি নিয়ে ২৪ ডিসেম্বর মুক্ত আলোচনায় বসতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংগঠনগুলো।