ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

৪ ফেব্রুয়ারি ২০১৮, ১৪:০২

নাতি-নাতনিদের এই গল্প শুনাবেন মুমিনুল...

1051_15.jpg
মুমিনুল হক
মুমিনুল হক। প্রথম বাংলাদেশী, যিনি দুই ইনিংসেই সেঞ্চুরি হাঁকিয়েছেন। টেস্ট খেলার মন্ত্র জানেন, সেই মন্ত্র বলেই একের পর এক রেকর্ড গড়ছেন ২৬ বছর বয়সী এই তরুণ। তাও এমন রেকর্ড যা কিনা মাস্টার ব্লাস্টার টেন্ডুলকারের পর্যন্ত নেই।

মুমিনুল যখন স্টেডিয়ামের চারদিকটায় আলো ছড়িয়ে যাচ্ছিলেন, তখন ক্রিকইনফোর এক ধারাভাষ্যকার মজার ছলেই বললেন, 'এখন মুমিনুল এই গল্প তার নাতি-নাতনিদের শুনাবে। বলবেন তার এই অর্জনের কথা, যা সচিন টেন্ডুলকার পর্যন্ত করতে পারেননি।'

মুমিনুলের এই সফল যাত্রার সমাপ্তি হয় ৭৭তম ওভারে। ধনাঞ্জয়া ডি সিলভার বলে ১০৫ বলে সাজঘরে ফিরেন তিনি। তার অনবদ্য ইনিংস সাজান পাঁচটি বাউন্ডারি ও দুটি ছক্কায়।

ইতিহাস সৃষ্টি করলেন মুমিনুল

ইতিহাস সৃষ্টি করলেন টেস্ট স্পেশালিস্ট মুমিনুল হক। প্রথম বাংলাদেশী হিসেবে কোনো টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি হাঁকালেন তিনি। এটি তার টেস্ট ক্যারিয়ারের ৬ষ্ঠ শতক। ১৫৪ বলে সেঞ্চুরি করেছেন মুমিনুল। পাঁচটি বাউন্ডারি ও দুটি ছক্কা দিয়ে এই অসাধারণ ইনিংস সাজিয়েছেন তিনি।

তার এই ঐতিহাসিক মুহূর্তটিতে পুরো বাংলাদেশ দল দাঁড়িয়ে অভিনন্দন জানিয়েছে। তবে স্বাভাবিকই ছিলেন মুমিনুল। কোনো উচ্ছ্বাস নেই। শুধু ক্রিজের সঙ্গী লিটনের সাথে একটু উদযাপন!

এর আগে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ২১৪ বলে ১৭৬ রানের অনবদ্য ইনিংস খেলেন মুমিনুল। গড়েন রেকর্ডও। বাংলাদেশী কোনো ব্যাটসম্যানের দ্বিতীয় দ্রুততম শতক। ৯৬ বলে ১৩ বাউন্ডারিতে অসাধারণ একটি ইনিংস খেলেছেন তিনি।

মুমিনুলের আরো একটি রেকর্ড

চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসেও রেকর্ড গড়লেন মুমিনুল হক। এখন টেস্টে বাংলাদেশী ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি রানের মালিক তিনি। এর আগে এ রেকর্ডের মালিক ছিলেন ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। আজ সেই রেকর্ড নিজের করে নিলেন টেস্ট স্পোশালিস্ট মুমিনুল হক। ৫৬ রান করে মুকুটে সাফল্যের নতুন পালক লাগান তিনি।

এর আগে প্রথম ইনিংসেও রেকর্ড গড়েন এই অভিজ্ঞ ব্যাটসম্যান। সেদিন বাউন্ডারি হাঁকিয়ে শতক করার পাশাপাশি গড়লেন রেকর্ড। তার ৯৬ রানে করা সেঞ্চুরিটি টেস্টে বাংলাদেশের হয়ে কোনো ব্যাটসম্যানের করা দ্বিতীয় দ্রুততম সেঞ্চুরি। আর সেঞ্চুরি করেই উল্লাসে ফেটে পড়েন মুমিনুল।

২০১৪ সালে সর্বশেষ সেঞ্চুরির দেখা পেয়েছিলেন মুমিনুল। চার বছর পর চট্টগ্রামে আবার সেই কাঙ্ক্ষিত মুহূর্তের দেখা পেলেন এই ব্যাটসম্যান। ১৩ বাউন্ডারি দিয়ে শতক সাজিয়েছেন তিনি।

প্রথম ইনিংসে ১৭৬ রানে থেমেছিলেন মুমিনুল। তার দুর্দান্ত ব্যাটিংয়ে ৫১৩ রানরে বিশাল স্কোর গড়ে বাংলাদেশ। আজও ভরসা তিনি।

প্রথম দিন তার পারফরমেন্স দেখে ক্রিকইনফোর ধারাভাষ্যকার বলেন, 'অনেক দিন ধরেই ওপেনিংয়ে তামিমের যোগ্য সঙ্গীর অভাবে ভুগছে বাংলাদেশ, কেন মুমিনুলকে সুযোগ দেয়া হচ্ছিল না? তার ব্যাটিং অনেক বৈচিত্রময়, নানা ধরণের শট খেলছেন। খুব দ্রুত রান তুলেন তিনি। কোন মেজাজে টেস্ট খেলতে হয়, সেটাও ভালোভাবে জানেন তিনি। তার ব্যাটিং গড়ও ভালো। চন্দিকা হাতুরুসিংহ দায়িত্বে থাকাকালীন মুমিনুলকে সুযোগ দেননি, কিন্তু এখন কেন দেয়া হচ্ছে না? সৌম্য, ইমরুল, সাব্বিরের ব্যাটিং ক্যারিয়ারে অনেক খারাপ স্কোর আছে।'