ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG

বেরোবি প্রতিনিধি

২২ জানুয়ারি ২০১৯, ১৬:০১

বেরোবিতে শহীদ মুখতার ইলাহী হলের ডাইনিং বন্ধ ভোগান্তিতে শিক্ষার্থীরা

10564_IMG_20190122_140206.jpg
 বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়-এর শীতকালীন ছুটি শেষে আবাসিক হলগুলো খোলার ১৭দিন পরেও চালু হয়নি বিশ্ববিদ্যালয়ের শহীদ মুখতার ইলাহী হলের ডাইনিং। এর ফলে চরম দুর্ভোগে প্রায় ২৫০জন আবাসিক শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, শীতকালীন ছুটি উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের হল গুলো ১৯ ডিসেম্বর থেকে ৪ জানুয়ারি পর্যন্ত বন্ধ ছিল।গত ৫জানুয়ারি থেকে শিক্ষার্থীদের জন্য হলগুলো খুলে দেওয়ার ১৭দিন পেরিয়ে গেলেও এখনও চালু হয়নি শহীদ মুখতার ইলাহী হলের ডাইনিং।
এদিকে ডাইনিং বন্ধ থাকায় আবাসিক শিক্ষার্থীরা বঙ্গবন্ধু হলের ডাইনিং এবং বিশ্ববিদ্যালয় সংলগ্ন পার্কের মোড় গিয়ে খাবার খেতে হচ্ছে।ফলে খাবার নিয়ে ভোগান্তিতে হলটির আবাসিক শিক্ষার্থীরা। খাবারের চাহিদা বেড়ে যাওয়ায় পার্ক মোড়ের হোটেল মালিকরা ইচ্ছামতো খাবারের দাম বাড়িয়ে দিচ্ছেন। ফলে খাবারের খরচ বহন করতে গিয়ে হিমশীম খেতে হচ্ছে শিক্ষার্থীদের।

আবাসিক শিক্ষার্থী সাখাওয়াত হোসেন জানান, এখানে বেশীরভাগ ছাত্ররা নিম্ন এবং মধ্যবিত্ত পরিবারের সন্তান।ফলে অতিরিক্ত খরচ বহন করা আমাদের এবং অভিভাবদের জন্য খুবই কষ্টদায়ক। তাই শিক্ষার্থীদের কথা বিবেচনা করে কর্তৃপক্ষ অতি দ্রুত ডাইনিং চালুর পদক্ষেপ নিবেন বলে আমরা আশা করি।

হলের ডাইনিং বন্ধের কারণ জানতে চাইলে শহীদ মুখতার ইলাহী হল প্রভোস্ট মোঃ ফেরদৌস রহমান বলেন, নানাবিধ কারণে ডাইনিং আপাতত চালু করা সম্ভব হচ্ছে না। হলের তহবিলে পর্যাপ্ত টাকা না থাকায় কয়েক মাস ধরে কর্মচারীদের বেতন পরিশোধ করা সম্ভব হচ্ছে না। এজন্য তারা কাজ করতে অনীহা প্রকাশ করছে। এছাড়া, শিক্ষার্থীরা অনেকেই খাবার খেতে চায় না এবং তারা সময় মতো বেতন পরিশোধ করে না। মূলত এসব কারণেই হলের ডাইনিং চালু করা সম্ভব হচ্ছে না।

এদিকে সাধারণ শিক্ষার্থীদের দাবি আদায়ে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সরব থাকলেও এ ব্যাপারে তাদের দৃশ্যমান কোন পদক্ষেপ দেখা যায়নি। এ বিষয়ে মোকতার ইলাহী হল শাখা ছাত্রলীগের সভাপতি হাসান আলী বলেন, ছাত্রলীগের পক্ষ থেকে বার বার হল প্রভোস্টকে ডাইনিং চালু করার জন্য অনুরোধ করা হয়েছে, কিন্তু তিনি ডাইনিং চালু করার যথাযথ পদক্ষেপ  গ্রহণ করেননি।