ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

স্পোর্টস ডেস্ক:

৪ ফেব্রুয়ারি ২০১৮, ২৩:০২

দ্বিতীয় টেস্টে বাংলাদেশ দলে চমক

1060_291056_194.jpg
সাব্বির রহমানকে দলে অন্তর্ভূক্ত করে শ্রীলংকার বিপক্ষে ঢাকা টেস্টের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তবে চট্টগ্রাম টেস্টে ১৬ জনের স্কোয়াডে থাকা বাঁ-হাতি স্পিনার সানজামুল ইসলাম ও পেসার রুবেল হোসেন বাদ পড়লেন। নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান ইনজুরি থেকে সুস্থ হতে না পারায় ঢাকা টেস্টেও নেতৃত্ব দিবেন মাহমুদুল্লাহ রিযাদ।

চট্টগ্রামে সিরিজের প্রথম ম্যাচেই টেস্ট অভিষেক হয় সানজামুলের। ড্র হওয়া ঐ ম্যাচে নিজেকে মেলে ধরতে পারেননি তিনি। প্রথম ইনিংসে ব্যাট হাতে ২৪ রান করার পর বল হাতে ৪৫ ওভার হাত ঘুড়িয়ে ১৫৩ রান দিয়ে মাত্র ১ উইকেট নেন। তবে ম্যাচ ড্র হওয়ায় দ্বিতীয় ইনিংসে ব্যাটিং-বোলিং কিছুই করতে হয়নি তাকে। তাই প্রথম টেস্টের বিবেচনায় দ্বিতীয় টেস্টের দলে সুযোগ পাননি সানজামুল।
সানজামুল চট্টগ্রাম টেস্টে খেললেও, রুবেল ছিলেন একাদশের বাইরে। তাই ম্যাচ না খেলেই দল থেকে বাদ পড়লেন তিনি।

সানজামুল-রুবেল বাদ পড়ায় দলে ফিরেছেন সাব্বির। গেল মাসে শেষ ত্রিদেশীয় সিরিজে ব্যাট হাতে নিজেকে মেলে ধরতে পারেননি সাব্বির। চার ম্যাচে ব্যাট করে মাত্র ৪২ রান করেন তিনি। দেশের হয়ে ২০১৭ সালের অক্টোবরে সর্বশেষ টেস্ট খেলেন সাব্বির। ব্লুমফন্টেইনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ঐ ম্যাচে ০ ও ৪ রান করেন সাব্বির। বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত ১০ টেস্টে ৪টি হাফ-সেঞ্চুরিতে ৪৮০ রান করেছেন ২৬ বছর বয়সী সাব্বির।

আগামী ৮ ফেব্রুয়ারি ঢাকার মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

বাংলাদেশ দল : মাহমুুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, ইমরুল কায়েস, মোমিনুল হক, মোসাদ্দেক হোসেন সৈকত, তাইজুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, মেহেদি হাসান মিরাজ, কামরুল ইসলাম রাব্বি, সাব্বির রহমান, আব্দুর রাজ্জাক, নাইম হাসান ও তানবীর হায়দার।

দেশের মাটিতে ১৩তম ও চট্টগ্রামের মাটিতেই সর্বোচ্চ ড্র বাংলাদেশের

দ্বিতীয় ইনিংসে মোমিনুল হকের ১০৫ ও লিটন দাসের ৯৪ রানের সুবাদে শ্রীলংকার বিপক্ষে চট্টগ্রাম টেস্ট ড্র করলো স্বাগতিক বাংলাদেশ। ১০৫তম টেস্টে ১৬তম ড্র’র স্বাদ নিলো টাইগাররা। এরমধ্যে ১৩টি এসেছে দেশের মাটিতে। এরমধ্যে সবচেয়ে বেশি ড্র বাংলাদেশ করেছে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে। এই ভেন্যুতে ৬টি ম্যাচে ড্র করেছে বাংলাদেশ। এরপর পাঁচটি ড্র বাংলাদেশ করেছে ঢাকার ভেন্যুগুলোতে।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে বাংলাদেশ টেস্ট ড্র করেছে- ভারত, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, শ্রীলংকার বিপক্ষে ২টি এবং দক্ষিণ আফ্রিকার সাথে।
টেস্টে বাংলাদেশের ড্র গুলো :

বিপক্ষ দল ভেন্যু তারিখ
জিম্বাবুয়ে ঢাকা ২০০১
জিম্বাবুয়ে বুলাওয়ে ২০০৪
ওয়েস্ট ইন্ডিজ গ্রস ইসলেট ২০০৪
জিম্বাবুয়ে ঢাকা ২০০৫
ভারত চট্টগ্রাম ২০০৭
নিউজিল্যান্ড ঢাকা ২০০৮
ওয়েস্ট ইন্ডিজ চট্টগ্রাম ২০১১
শ্রীলংকা গল ২০১৩
নিউজিল্যান্ড চট্টগ্রাম ২০১৩
নিউজিল্যান্ড ঢাকা ২০১৩
শ্রীলংকা চট্টগ্রাম ২০১৪
পাকিস্তান খুলনা ২০১৫
ভারত ফতুল্লা ২০১৫
দক্ষিণ আফ্রিকা চট্টগ্রাম ২০১৫
দক্ষিণ আফ্রিকা ঢাকা ২০১৫
শ্রীলংকা চট্টগ্রাম ২০১৮।