ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG

এনএনবিডি ডেস্ক:

২৫ জানুয়ারি ২০১৯, ২২:০১

নতুন প্রযুক্তির সামুদ্রিক জাহাজ তৈরি করেছে সৌদি আরব

10667_soudia.jpg
নতুন ধরনের সামুদ্রিক জাহাজ বানিয়েছে সৌদি সরকার। নতুন প্রযুক্তির ওই জাহাজের নাম দেয়া হয়েছে ‘নাজিল’। পানিসম্পদ ও জলবায়ু গবেষণায় এটি বিশেষভাবে তৈরি হয়েছে।

শুক্রবার সৌদি আরবের প্রভাবশালী সংবাদ মাধ্যম আল আরাবিয়্যাহ জানায়, সৌদি আরবের জ্বালানি, শিল্প ও খনিজ সম্পদ মন্ত্রী ইঞ্জিনিয়ার খালেদ বিন আবদুল আজিজ আল ফালেহ নতুন প্রযুক্তির এ জাহাজের উদ্বোধন করেছেন।
কী আছে ওই জাহাজে?

সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএর বরাত দিয়ে আল আরাবিয়্যাহ জানিয়েছে, নতুন প্রযুক্তির এ জাহাজটি আরব উপসাগর ও ভূমধ্যসাগরে জলীয় পরিবর্তন, মাছের প্রকারভেদ, আবহাওয়ার গতি-প্রকৃতি এবং খনিজসহ অন্যান্য প্রাকৃতিক সম্পদ আহরণে সহায়তা করবে।

সৌদি আরবের জ্বালানি, শিল্প ও খনিজ সম্পদ মন্ত্রী খালেদ আল ফালেহ জানান, সামুদ্রিক গবেষণায় যুক্ত হওয়া এ জাহাজটি কিং আবদুল আজিজ সাইন্স ও টেকনোলজি সিটির গবেষণা বিভাগের অধীনে কাজ করবে।

সৌদি সরকার স্থানীয় বিশ্ববিদ্যালয়, বেসরকারি কোম্পানি ও বিভিন্ন গবেষণা কেন্দ্রের সঙ্গে যৌথভাবে বৈজ্ঞানিক গবেষণা ও সামুদ্রিক সম্পদ আহরণে ব্যাপক মনযোগ দিয়েছে।

বৈজ্ঞানিক গবেষণায় সৌদি আরবের প্রস্তুতকৃত এ বিশেষ জাহাজটিতে ১৪জন বিজ্ঞানী থাকবে। নতুন এ সামুদ্রিক জাহাজে সবধরণের আধুনিক যোগাযোগ ও উন্নত প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার হবে জানিয়েছে সৌদি সরকার।