ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG

এনএনবিডি, ঢাকা:

২৬ জানুয়ারি ২০১৯, ২২:০১

পোশাকখাতে মজুরি বিতর্কের কারণ ত্রুটিপূর্ণ প্রক্রিয়া: সিপিডি

10688_cpd.jpg
সাম্প্রতিক সময়ে তৈরি পোশাক শ্রমিকদের মধ্যে মজুরি নিয়ে অসন্তোষের প্রধান অন্তরায় মজুরি কাঠামোর ত্রুটিপূর্ণ প্রক্রিয়া বলে জানিয়েছে ‘সেন্টার ফর ডায়ালগ পলিসি (সিপিডি)’। তারা ঢাকার পার্শবর্তী কয়েকটি এলাকার তৈরি পোশাক শ্রমিক ও মালিকদের উপর করা পর্যালোচনা এ তথ্য পেয়েছেন বলে জানানো হয়।

এছাড়া শ্রমিকদের কাছে বেতন বৃদ্ধির তথ্য ঠিকভাবে পৌছানোয় ঘাটতি রয়েছে বলে জানায় সংস্থাটি। শনিবার সকালে রাজধানীর ব্রাক সেন্টার ইনে আয়োজিত ‘পোশাকখাতে সাম্প্রতিক মজুরি বিতর্ক, কী শিখলাম?’ শীর্ষক সংলাপে সিপিডির করা গবেষণা পর্যালোচনা তুলে ধরেন গবেষক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম ও মোহাম্মদ আলী।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সি। সিপিডির প্রতিষ্ঠাতা অর্থনীতিবিদ রেহমান সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন সিপিডির সম্মানীয় ফেলো দেবপ্রিয় ভট্টচার্য। এছাড়া পোশাক শিল্প মালিক সংগঠন এবং শ্রমিক সংগঠনের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন।

সিপিডির গবেষণা পর্যালোচনায় বলা হয় সম্প্রতি নতুন মজুরি কাঠামো বাস্তবায়নের পর সেখানে কিছু অসঙ্গতি নিয়েই শুরু হয় শ্রমিকদের মধ্যে অসন্তোষ। যািদও সরকারের উদ্যোগে কয়েকটি মজুরি কাঠামোর গ্রেডে সংশোধন ও সংস্কার করলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

সংলাপে সিপিডি জানায় তারা ঢাকা, সাভার, আশুলিয়া, টঙ্গী, গাজীপুর অঞ্চলের ৬১ জন শ্রমিক, কারখানা মালিক ও ক্রেতাদের সঙ্গে কথা বলে এই প্রতিবেদনটি তৈরি করেছে।