ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

৫ ফেব্রুয়ারি ২০১৮, ১১:০২

সাইবার নিরাপত্তাকে গুরুত্ব দিতে হবে

1070_4.jpg
রিভের প্রধান নির্বাহী সঞ্জিত চ্যাটার্জিৎ
প্রযুক্তি নির্ভরতার এই যুগে তথ্যপ্রযুক্তিতে সক্ষমতার বিষয়টি যেকোনো ব্যবসার মেরুদণ্ড হয়ে দাঁড়িয়েছে। তবে সাইবার সক্ষমতার পাশাপাশি এ ক্ষেত্রে নিরাপদ থাকার বিষয়টিও এখন গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। তথ্যপ্রযুক্তিতে সক্ষম না হলে আর্থিক ক্ষতির পাশাপাশি ব্যবসায় এগিয়ে চলা কঠিন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ক্ষেত্রে সাইবার নিরাপত্তার বিষয়টি নিয়ে প্রযুক্তি বিশ্বে নিয়মিত আলোচনা হচ্ছে।

বাজার গবেষণা প্রতিষ্ঠান কেপিএমজি ইন্টারন্যাশনালের ২০১৬ সালের সিইও আউটলুক সমীক্ষা অনুযায়ী প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীবৃন্দ যে পাঁচটি সমস্যাকে ব্যবসার প্রতিবন্ধকতা বলে ভাবছেন, এর প্রথমটি হচ্ছে সাইবার হুমকি। গত কয়েক বছরে বেশ কিছু সাইবার হামলার ঘটনা ঘটেছে। এতে প্রতিষ্ঠানগুলোও ধীরে ধীরে সচেতন হচ্ছে।

বাংলাদেশি অ্যান্টিভাইরাস নির্মাতা প্রতিষ্ঠান রিভের প্রধান নির্বাহী সঞ্জিত চ্যাটার্জি প্রথম আলোকে জানান, ‘অনেক প্রতিষ্ঠান পাচ্ছি—এখন সাইবার নিরাপত্তা নিয়ে সচেতন হয়েছে। তবে অনেক প্রতিষ্ঠান আছে, যেখানে বিনা মূল্যের অ্যান্টিভাইরাসকে নিরাপদ বলে মনে করা হয়। বিনা মূল্যের কোনো জিনিসই নিরাপদ নয়। এতে পুরো প্রতিষ্ঠান হুমকির মুখে পড়তে পারে। তাই এ ক্ষেত্রে সচেতনতা প্রয়োজন।’

সঞ্জিত চ্যাটার্জি জানান, প্রযুক্তি বিশ্বে নতুন নতুন ভাইরাসের আক্রমণ বাড়ছে। অনলাইন শিকারিদের ফাঁদে পা দিচ্ছেন অনেকেই। তাই তথ্যপ্রযুক্তিতে পরিবর্তনের সঙ্গী হতে হবে। জটিল সাইবার নিরাপত্তার বিষয়গুলোর চ্যালেঞ্জ নিতে হবে। ক্লাউড প্রযুক্তির যুগে ক্লাউডনির্ভর হওয়ার আগে তা আপনার নিরাপদ কি না জেনে নিতে হবে। একান্ত কিছু বা ব্যক্তিগত তথ্য ইন্টারনেটে শেয়ার করা থেকে বিরত থাকতে হবে। এ ছাড়া করপোরেট নেটওয়ার্কে ব্যক্তিগত যন্ত্র সংযুক্ত করা যাবে না। যেকোনো পরিস্থিতিতে নিয়মের মধ্যে থাকার অভ্যাস গড়ে তুলতে পারলে সাইবার জগতে নিরাপদ থাকা যাবে।