ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

এনএন বিডি, ঢাকা

২৮ জানুয়ারি ২০১৯, ১৬:০১

খালেদা জিয়ার সাজা বৃদ্ধির পূর্ণাঙ্গ রায় প্রকাশ

10743_383990_155.jpg
জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ করেছেন হাইকোর্ট। রায়ের তিন মাস পর সোমবার ১০ বছরের সাজা সংক্রান্ত ১৭৮ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়েছে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে।

এর আগে এদিন বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান মামলার রায়ে স্বাক্ষর করেন। স্বাক্ষরের পরেই রায় প্রকাশ করা হয়।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় গত বছরের ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ডাদেশ দেন বিচারিক আদালত। একইসঙ্গে এ মামলায় অন্য পাঁচ আসামির প্রত্যেককে ১০ বছর করে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়।
এই মামলায় খালেদা জিয়ার ছেলে তারেক রহমানসহ মামলার অন্য পাঁচ আসামির প্রত্যেককে ১০ বছর করে সশ্রম কারাদণ্ড দেওয়া হয়। পাশাপাশি ছয় আসামির প্রত্যেককে ২ কোটি ১০ লাখ টাকা করে জরিমানা করা হয়।

বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে খালাস চেয়ে হাইকোর্টে আপিল করেন খালেদা জিয়া, কাজী সালিমুল হক কামাল এবং ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ। একইসঙ্গে মামলার আসামি খালেদা জিয়ার সাজা বৃদ্ধি চেয়ে রিভিশন আবেদন করে দুদক।

৩০ অক্টোবর বিচারিক আদালতের দেওয়া সাজা বাড়িয়ে ১০ বছর কারাদণ্ডাদেশ দেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ। যে রায়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বিচারিক আদালতের দেওয়া পাঁচ বছরের কারাদণ্ড বাড়িয়ে ১০ বছর করেছেন হাইকোর্ট।

রায়ের বিরুদ্ধে আপিল দায়ের করলে হাইকোর্ট বিভাগ আপিল শুনানি শেষে খালেদা জিয়ার সাজা ৫ বছর বাড়িয়ে দেন। এবং বাকিদের সাজা বহাল থাকে।