ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

আন্তর্জাতিক ডেস্ক

১১ মার্চ ২০১৯, ১৩:০৩

কিম জং-নাম হত্যাকাণ্ডে অভিযুক্ত সিতি আসিয়ার মুক্তি

11063_10.jpg
উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সৎভাই কিম জং-নামকে হত্যার অভিযোগ থেকে খালাস পেয়েছেন ইন্দোনেশিয়ার যুবতী সিতি আসিয়া। মালয়েশিয়ার রাষ্ট্রপক্ষ তার বিরুদ্ধে আনীত অভিযোগ প্রত্যাহার করার পর খালাস দেয়া হয় আসিয়াকে। তবে কি কারণে অভিযোগ প্রত্যাহার করা হয়েছে সে বিষয়ে কিছু বলা হয় নি। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

২০১৭ সালে মালয়েশিয়ার কুয়ালালামপুর আন্তর্জাতিক বিমানবন্দরে কিম জং-নামের মুখের ওপর নার্ভ গ্যাস প্রয়োগ করা হয়। এরপর তিনি মারা যান। এ অভিযোগে অভিযুক্ত হন ইন্দোনেশিয়ার আসিয়া ও ভিয়েতনামের ডোয়ান থি হুয়াং। তারা দু’জনেই হত্যার অভিযোগ অস্বীকার করেন।

তাদের দাবি, তাদেরকে দিয়ে যা করানো হচ্ছিল সেটাকে তারা টিভির একটি ফান অনুষ্ঠান হিসেবে মনে করেছিলেন। ওই হত্যাকাণ্ডের পর বিস্মিত হন আন্তর্জাতিক পর্যবেক্ষকরা। সারাবিশ্বে সংবাদ শিরোনামে উঠে আসে বিষয়টি। আটক করা হয় ওই দুই যুবতীকে। তাদেরকে আটক রাখার পর বেশ কয়েক মাসের বিলম্বে সোমবার বিচার শুরুর কথা ছিল। এতে হুয়াংয়ের কাছ থেকে জবানবন্দি নেয়ার কথা ছিল। তবে কোনো কারণ না দেখিয়ে প্রসিকিউশন সিতি আসিয়ার বিরুদ্ধে আনীত হত্যার অভিযোগ প্রত্যাহারের আবেদন করে। তবে মালয়েশিয়ার এটর্নি জেনারেল এ সিদ্ধান্তের বিষয়ে ব্যাখ্যা করেছেন। তিনি বলেছেন, মালয়েশিয়ার সঙ্গে ইন্দোনেশিয়ার চমৎকার সম্পর্ক বিদ্যমান। তাই জাকার্তা বিষয়টি তাদের সামনে তুলে ধরেছে। তার ভিত্তিতেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। ফলে সিতি আসিয়ার মুক্তির আবেদন অনুমোদন করেন বিচারক। তিনি তাকে মুক্ত করে দেন।