ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

এনএনবিডি ডেস্ক

১৫ মার্চ ২০১৯, ১৫:০৩

সুপ্রিম কোর্ট বার : আ.লীগের সভাপতি, বিএনপির সাধারণ সম্পাদক নির্বাচিত

11086_6.jpg
ফাইল ছবি
সুপ্রীম কোর্ট আইনজীবি (বার) সমিতির ২০১৯-২০২০ মেয়াদে নির্বাচনে এবার অনেকটা চমক দেখিয়ে আ.লীগের প্যানেল থেকে সভাপতি পদে আবু এম এম আমিন উদ্দিন ও বিএনপি জামায়াতের প্যানেল থেকে সপ্তমবারের মত সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন এম মাহবুব উদ্দিন খোকন।

বিএনপি জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী (নীল) প্যানেল একটি সহ-সভাপতি, কোষাধ্যক্ষ ও একটি সহ-সম্পাদক, ৪টি সদস্যসহ মোট আট পদে জয়ী হয়ে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। আওয়ামী লীগ সমর্থক বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ (সাদা) প্যানেল পেয়েছে সভাপতি, একটি সহ-সভাপতি, একটি সহ-সম্পাদক ও ৩টি সদস্যসহ ছয়টি পদ।

এ এম আমিন উদ্দিন ৩২২৫ ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হন। আর সম্পাদক পদে ৩০৫৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন মাহবুব উদ্দিন খোকন।

শুক্রবার বেলা ১১টা ৪৫ মিনিটে ফলাফল ঘোষণা করেন নির্বাচন উপ-কমিটির আহবায়ক ও জ্যেষ্ঠ আইনজীবী এ. ওয়াই. মসিউজ্জামান।

এ এম আমিন উদ্দিন ২০০৬-০৭ মেয়াদে সুপ্রিম কোর্ট বারের সম্পাদক নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেছিলেন। মাহবুব উদ্দিন খোকন এ নিয়ে টানা সাত বার সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন।



সহ-সভাপতি পদে আবদুল বাতেন (নীল) ও মো: জসিম উদ্দিন (সাদা), কোষাধ্যক্ষ পদে মো: ইমাম হোসেন (নীল), সহ-সম্পাদক পদে কাজী শামসুল ইসলাম শুভ (সাদা) ও শরিফ ইউ আহমেদ (নীল)।

সুপ্রিম কোর্ট বারের কার্যনির্বাহী কমিটির ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হয়। এর মধ্যে সাতটি সম্পাদকীয় ও সাতটি নির্বাহী সদস্যের পদ রয়েছে।

গত বুধ ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলে। মাঝে এক ঘন্টা বিরতি ছিল।

নির্বাচনে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য (নীল) প্যানেল থেকে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করেন সমিতির সাবেক সভাপতি ও সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী।

অন্যদিকে সরকার সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা) প্যানেলের সম্পাদক পদে বাংলাদেশ আইন সমিতির সাবেক সম্পাদক আবদুন নুর দুলাল নির্বাচন করেন।

এ ছাড়াও সভাপতি পদে আইনজীবী এ বি এম ওয়ালিউর রহমান খান এবং সম্পাদক পদে মনির হোসেন নির্বাচন করেন।

বিএনপি সমর্থিত নীল প্যানেলের অন্য যারা প্রার্থী ছিলেন, সহসভাপতি (২টি) পদে মো: আবদুল জব্বার ভূইয়া ও আবদুল বাতেন, কোষাধ্যক্ষ পদে মো: ইমাম হোসেন, সহসম্পাদক (২টি) পদে মো: মুজিবুর রহমান ও শরীফ ইউ আহমেদ, কার্যনির্বাহী সদস্য পদে রাশিদা আলীম ঐশী, মো: উসমান চৌধুরী, কাজী আকতার হোসেন, মো: সাইফুর রহমান, মো: সাইফ উদ্দিন রতন, মোহাদ্দেস উল ইসলাম টুটুল ও সৈয়দা শাহীন আরা লাইলী।

সভাপতি ও সম্পাদক ছাড়া সরকার সমর্থক সাদা প্যানেলের অন্য যারা প্রার্থী ছিলেন, সহসভাপতি (২টি) পদে বিভাষচন্দ্র বিশ্বাস ও মো: জসিম উদ্দিন, কোষাধ্যক্ষ পদে সৈয়দ আলম টিপু, সহসম্পাদক (২টি) পদে মোহাম্মদ বাকির উদ্দিন ভূঁইয়া ও কাজি শামসুল হাসান শুভ, কার্যনির্বাহী সদস্য পদে মোহাম্মদ জগলুল কবির, মশিউর রহমান, শামীম সরদার, আফিয়া আফরোজি রানী, আওলাদ হোসেন ও হুমায়ূন কবির।

এবার সুপ্রিম কোর্ট বারের মোট সদস্য আট হাজার ৮৮ জন। সিনিয়র আইনজীবী এ ওয়াই মশিউজ্জামানকে আহ্বায়ক করে সাত সদস্যবিশিষ্ট নির্বাচন সাবকমিটি গঠন করা হয়।