ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG

১১ এপ্রিল ২০১৯, ১০:০৪

মার্চে ৬ হাজার হামলা করেছে আসাদ বাহিনী

11252_Idlib.jpg

প্রেসিডেন্ট বাশার আর আসাদের অনুগত সেনাবাহিনী এবং ইরানের সমর্থনপুষ্ট সশস্ত্রগোষ্ঠী সিরিয়ার হামা, আলেপ্পো ও ইদলিবে ৬ হাজার ৪২২ বার হামলা করেছে বলে জানিয়েছে হোয়াইট হেলমেট সিভিল ডিফেন্স এজেন্সি।

হোয়াইট হেলমেট সংস্থাটি যুদ্ধকবলিত সিরিয়ায় হামলায় হতাহতদের উদ্ধার অভিযান চালায়।

বাশারের সেনাবাহিনী এমনকি ইদলিবের বেসামরিক ‍নিরাপদ এলাকাতেও ২ হাজার ৮৭ বার হামলা করেছে। অথচ তুরস্ক ও রাশিয়া ইদলিবে নিরাপদ অঞ্চল নির্ধারণ করেছে যাতে সাধারণ মানুষ যুদ্ধে ভয়াবহতা থেকে রেহাই পেতে পারে। বিদ্রোহীদেরও সেখান থেকে চলে যেতে বলা হয়েছে যাতে কোন হামলা ও পাল্টা হামলা ওখানে না হয়। কিন্তু কথা রাখছে না সিরিয়া বাহিনী।

হোয়াইট হেলমেটের হিসাব মতে এ সময়ে ৮৬টি বিমান হামলা হয়েছে ইদলিবে। এছাড়া সিরিয়ান নেটওয়ার্ক ফর হিউম্যান রাইটস এর তথ্য মতে মার্চে ১৩৫ বেসামরিক নাগরিক নিহত হয়েছে আসাদ ও রাশিয়ার সেনাবাহিনী এবং ইরানের সমর্থনপুষ্ট সশস্ত্রগোষ্ঠীগুলোর হামলায়।

এদিকে, ৯ ফেব্রুয়ারি থেকে ৬ এপ্রিল পর্যন্ত ২৫ হাজার ৭৭৬ টি পরিবারের ১ লাখ ৬০ হাজার ৫৮৩ বেসামরিক ব্যক্তি শরণার্থী হয়ে তুরস্কের সীমান্তে ভিড় করেছে বলে জানিয়েছে ওখানে কর্মরত একটি এনজিও।

উল্লেখ্য, প্রেসিডেন্ট বাশার আল আসাদকে হঠাতে ২০১১ সালে সিরিয়ায় বিক্ষোভ শুরু হয়। পরবর্তীতে সেটা গৃহযুদ্ধে রূপ নেয়। গত ৮ বছরের রক্তক্ষয়ী সংঘর্ষে এখন পর্যন্ত প্রায় ৫ লাখ নাগরিক নিহত হয়েছে। এছাড়া দেশ ছেড়ে পালিয়েছে প্রায় ৫০ লাখ মানুষ।