ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

৬ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:০২

খাবার থেকে কিভাবে বেশি আয়রন পাবেন

1129_10.jpg
ফাইল ছবি

চিকিৎসকের কাছে গেলে তিনি আপনাকে আয়রনসমৃদ্ধ খাবার গ্রহণের উপদেশ দেন। আপনি নিশ্চয় বাজার থেকে সেসব খাবারই কিনে আনেন। কিন্তু কথা হলো খাবারের সেই আয়রনগুলো কি আপনার শরীরে ঠিকমতো জোগান পাচ্ছে? সম্ভবত না। কারণ আপনি যদি যথাযথভাবে খাবার গ্রহণ না করেন তাহলে খাবারের আয়রন বা লৌহ আপনার শরীরে ঠিকমতো শোষিত হবে না।

কিভাবে আপনি খাবার থেকে বেশি আয়রন পেতে পারেন? এ ব্যাপারে বেইলর কলেজ অভ মেডিসিনের পুষ্টিবিদ ডক্টর ডেবি ডেমেরি দুটি উপায়ের কথা বলেছেন। প্রথমত, আপনাকে প্রচুর আয়রনসমৃদ্ধ খাবার খেতে হবে। এসব খাবারের মধ্যে রয়েছে গরুর কলিজা, গোশত, রুই মাছ, সয়াবিন, শিম, যব, কুমড়ো, তিলের বীচি, পেস্তা প্রভৃতি। দ্বিতীয়ত, এসব খাবার গ্রহণের সময় কিছু কৌশল অবলম্বন করতে হবে, যাতে আয়রন ঠিকমতো শোষিত হয়। কী সেই কৌশল?

আপনি যখন আহারের সময় আয়রনসমৃদ্ধ শাকসবজি খাবেন তখন অবশ্যই আপনাকে তার সাথে সামান্য গোশত খেতে হবে। এর কারণ হলো উদ্ভিদে যে আয়রন থাকে তা মানব শরীরে সহজে শোষিত হয় না, কিন্তু সামান্য গোশত যোগ করলে উল্লেখযোগ্যভাবে আয়রনের পরিমাণ বেড়ে যায় এবং শরীরে শোষিত হয়।

প্রতিবার খাবারে ভিটামিন সি-সমৃদ্ধ খাবার গ্রহণ করবেন। ভিটামিন সি আয়রনের শোষণ বাড়িয়ে দেয়। আর হ্যাঁ, অতিরিক্ত চা কিংবা কফি কিন্তু এ সময়ে ভুলেও খাবেন না। চা এবং কফিতে থাকে ট্যানিন নামের এক ধরনের উপাদান যার কাজই হলো আপনার আয়রনের শোষণ মাত্রা কমিয়ে দেয়া।