ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG

এনএন বিডি, ঢাকা

১৯ এপ্রিল ২০১৯, ১১:০৪

তারেক-জোবাইদার লন্ডনের ব্যাংক হিসাব বন্ধের নির্দেশ

11321_tarek.jpg
বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তাঁর স্ত্রী ডা. জোবাইদা রহমানের লন্ডনের একটি ব্যাংকের তিনটি হিসাব অবরুদ্ধ করার ব্যবস্থা নেওয়ার আদেশ দিয়েছেন আদালত।

গতকাল বৃহস্পতিবার ঢাকার জ্যেষ্ঠ বিশেষ জজ কে এম ইমরুল কায়েশ এ আদেশ দেন। তবে এ বিষয়ে গণমাধ্যমকর্মীরা আজ শুক্রবার জানতে পারেন। অবরুদ্ধের আদেশ দেওয়া তিনটি হিসাবই সানট্যান্ডার ব্যাংক ইউকেতে।

এর আগে বৃহস্পতিবার দুর্নীতি দমন কমিশন আদালতে একটি পারমিশন মামলার আবেদন করে। সেই আবেদনে বলা হয়, তারেক রহমানের বিরুদ্ধে মানি লন্ডারিং এবং অর্থ পাচার করে বিদেশে বিনিয়োগ-সংক্রান্ত অভিযোগের অনুসন্ধানকালে দুদক একটি তদন্ত টিম গঠন করে।

সেই তদন্তের অনুসন্ধানে দেখা যায়, ব্রিটেনের সানট্যান্ডার ব্যাংকে হোয়াইট অ্যান্ড ব্লু কনসালট্যান্ট লিমিটেড নামে প্রতিষ্ঠানের হিসাব হতে তারেক রহমান ও জোবাইদা রহমানের তিনটি ব্যাংক হিসাবে ৫৯ হাজার ৩৪১ দশমিক ৯৩ ব্রিটিশ পাউন্ড স্থানান্তর ব্রিটেনের ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (এফআইইউ) নির্দেশে আটক আছে। এই অর্থ তাঁরা অন্যত্র হস্তান্তর বা রূপান্তর করার চেষ্টা করছেন।

আবেদনে আরো বলা হয়, এই অর্থের বিষয়ে এক্ষুনি কোনো ব্যবস্থা গ্রহণ না করা হলে তা বেহাত হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে এবং মানি লন্ডারিং প্রতিরোধ আইনের ১৭ ধারামতে রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করা সম্ভব হবে না বিধায় রাষ্ট্র ক্ষতিগ্রস্ত হবে। তাই মানি লন্ডারিং প্রতিরোধ আইনের ১৪ ধারা মতে অবরুদ্ধ করার আদেশ প্রয়োজন।