ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG

ঝিনাইদহ প্রতিনিধি

১৯ এপ্রিল ২০১৯, ১৫:০৪

ঝিনাইদহ ভেটেরিনারি কলেজর শিক্ষার্থীদের ভবিষ্যত অনিশ্চয়তা

11327_Vaternary pic-01.jpg
ঝিনাইদহ সরকারী ভেটেরিনারি কলেজ অনির্দিষ্ট কালের জন্য বন্ধ ঘোষানা করা হয়েছে। ফলে কলেজের ৩’শ ৬০জন শিক্ষার্থীর ভবিষ্যত অনিশ্চয়তার মধ্যে পড়েছে।

কলেজ সূত্রে জানা গেছে, ঝিনাইদহ সদর উপজেলার হলিধানির নিকট সরকারী ভেটেরিনারি কলেজ ২০১৪ সাল থেকে কলেজটিতে শিক্ষার্থী ভর্তির মাধ্যমে শিক্ষাকার্যক্রম শুরু হয়। বর্তমানে কলেজটি যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভুক্ত। এ কলেজে ৬ টি ব্যাচে মোট ৩’শ ৬০ জন অধ্যায়নরত রয়েছে। কলেজটি যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অনুষদ হিসেবে বাস্তবায়নের জন্য দীর্ঘদিন ধরে শিক্ষার্থীরা আন্দোলন সংগ্রাম করে আসছে। কিন্তু তা বাস্তবায়ন হওয়ায় সম্প্রতি আন্দোলনের এক পর্যায়ে কর্তৃপক্ষ কলেজটি বন্ধ ঘোষনা করেন।

ঝিনাইদহ সরকারী ভেটেরিনারি কলেজের অধ্যক্ষ ড. অমলেন্দু ঘোষ বলেন, কলেজের শিক্ষার্থীরা কলেজটিকে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের একটি ফ্যাকাল্টি ভুক্ত করার দাবি জানিয়ে আসছিল। তারা এ দাবিতে আন্দোলনও করে। প্রাণী সম্পদ অধিদপ্তরের উর্ধ্বতন কর্তৃপক্ষ এ ব্যাপারে শিক্ষার্থীদের আশ^স্ত করে। কিন্তু দাবি বাস্তবায়ন করেনি। এর প্রেক্ষিতে ছাত্রছাত্রীরা ২৫ ফেব্রুয়ারি থেকে কলেজের শিক্ষার্থীরা নতুন করে আন্দোলন শুরু করে। এক পর্যায়ে আন্দোলনের নেতৃত্ব দু’ভাগে বিভক্ত হয়ে পড়ে। একটি অংশের নেতৃত্ব দেন লুবান মাহমুদ মিশুক এবং অপর একটি অংশের নেতৃত্ব দেন ফাহিম হোসেন। নেতৃত্ব নিয়ে শিক্ষার্থীদের আন্দোলন সহিংস হয়ে উঠেছিল। তারা কলেজের অফিস, ক্লাশরুম, প্রধান গেট, ল্যাবরেটরিতে তালা ঝুলিয়ে দেয়। এই ঘটনায় পৃথক দুইটি মামলঅ হয়। কলেজটি অচল হয়ে পড়ে। কলেজ প্রশাসনকে অচল করে দেয়। ফলে প্রশাসনের সাথে পরামর্শ করে শিক্ষক পরিষদের মিটিংয়ের সিন্ধান্ত মোতাবেক ২মার্চ অনির্দিষ্ট কালে জন্য কলেজে বন্ধ ঘোষনা করা হয়েছে।