ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG

আন্তর্জাতিক ডেস্ক

১৪ মে ২০১৯, ১৮:০৫

ইদলিব নিয়ে তুরস্ক-রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীর বৈঠক

11428_2.jpg
সিরিয়ার ইদলিবের চলমান উত্তেজনা প্রশমনের জন্য করনীয় বিষয়ে তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসি আকার ও রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সইগুর মাঝে বৈঠক হয়েছে।

মঙ্গলবার দু’দেশের মন্ত্রীদের মাঝে সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের প্রদেশ ইদলিবের উন্নয়নে আলোচনা হয়েছে বলে জানান তুর্কি প্রতিরক্ষামন্ত্রী।

বিবৃতিতে বলা হয়, আঞ্চলিক নিরাপত্তা ও সচি চুক্তির আলোকে এই অঞ্চলে উত্তেজনা কমানোর জন্য হুলুসি আকর ও সের্গেই সইগু আলোচনা করেছেন।

গেল সপ্তাহে সিরিয়ার ক্ষমতাসীন আসাদ সরকার ও তাদের মিত্র রাশিয়া বিদ্রোহীদের দখলে থাকা সর্বশেষ এলাকা ইদলিবে তীব্র আক্রমন চালিয়েছেন।

তীব্র আক্রমন ঝুঁকিতে গত দুই সপ্তাহে প্রায় ১৮০,০০০ বেসামরিক লোক বাস্তুচ্যুত হয়েছেন, এবং সেখানে একটি মানবিক সংকটের হুমকিতে রয়েছেন তারা।

ইদলিবে প্রায় ১৫ লক্ষ লোক বসবাস করেন, যাদের অর্ধেক দেশের বিভিন্ন এলাকার শরনার্থী হিসেবে সেখানে আশ্রয় নিয়েছেন।

ইদলিবকে বেসামরিক এলাকা হিসেবে প্রতিষ্ঠা করার জন্য রাশিয়া সিরিয়ার শাসক বাশার আল আসাদ ও তার মিত্র ইরানী মিলিশিয়া বাহিনীর গ্যারান্টার হয়েছিলেন এই মর্মে যে ,তারা এই এলাকায় হামলা চালাবে না, কিন্তু বার বার তা লঙ্ঘন করা হয়েছে।

সিরিয়ার শাসক বাসার আল আসাদ ২০১১ সালে গণতন্ত্রকামীদের বিক্ষোভ দমনে ব্যাপক ধ্বংসাত্মক কার্যক্রম চালায়, আর তখন থেকে দেশটি একটি ভয়ানক গৃহযুদ্ধে জড়িয়ে পরে।