ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

এনএনবিডি ডেস্ক

১২ ফেব্রুয়ারি ২০১৮, ১৭:০২

প্রশ্নপত্র ফাঁসে ৩শ’ মোবাইল ফোন ‘ব্লকড’

1262_33.jpg
প্রশ্ন ফাঁসে ব্যবহৃত ৩০০ মোবাইল ফোন নম্বর চিহ্নিত করে সেগুলো বন্ধ করে দিয়েছে সরকার। এমন কি এসব মোবাইল নম্বরের মালিকদের গ্রেফতার করতে ইতোমধ্যে পুলিশ অভিযান শুরু করেছে। প্রশ্ন ফাঁসের অভিযোগ সংক্রান্ত তথ্য যাচাই-বাছাই কমিটি সূত্র এ তথ্য জানিয়েছে। প্রশ্ন ফাঁসের অভিযোগ সংক্রান্ত তথ্য যাচাই-বাছাই কমিটির প্রধান, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর গতকাল রবিবার সচিবালয়ে এই কমিটির প্রথম সভা শেষে সাংবাদিকদের এসব কথা জানান। তিনি বলেন, এ পর্যন্ত ৩০০ টেলিফোন নম্বর চিহ্নিত করে ব্লক করে দেয়া হয়েছে। এই নম্বরধারীদের অধিকাংশ শিক্ষার্থী। তবে এর মধ্যে অভিভাবকরাও রয়েছেন।

তিনি বলেন, মিডিয়ায় যে সমস্ত তথ্য-প্রমাণ এসেছে সেগুলো দেখে পর্যালোচনা করবে কমিটি। এছাড়া আরো পর্যালোচনা করে দেখা হবে যে, আসলেই ফাঁস হয়েছে কি না, কতক্ষণ আগে ফাঁস হয়েছে, তার প্রভাবটা কী, কতজন ছাত্র-ছাত্রী এটির মধ্য দিয়ে প্রভাবিত হয়েছে, পরীক্ষা বাতিল করা হবে কি না, বাতিল করা হলে কতজন ক্ষতিগ্রস্ত হবে।

তিনি বলেন, দেখা যাচ্ছে যে, প্রশ্ন পেয়েছে ৫/১০ মিনিট আগে। ওই প্রশ্ন পেয়ে তো বেশি প্রভাবের সুযোগ নাই। আবার দেখা গেছে বেশ আগে ফাঁস হলেও ৫ বা ১০ হাজার ছেলে-মেয়ে পেয়েছে। কিন্তু পরীক্ষা দিয়েছে ২০ লাখ। এমন বিষয়গুলো হিসাব-নিকাশ করে প্রতিবেদন জমা দেয়া হবে।

সচিব জানান, যে ৩০০ মোবাইল নম্বর চিহ্নিত করে ব্লক করে দেওয়া হয়েছে সেগুলোর মালিককে ধরতে পুলিশ অভিযানে নেমেছে। ইতিমধ্যে ১৪জনকে গ্রেফতার করা হয়েছে, আরো গ্রেফতার করা হবে। শুধু গ্রেফতার নয়, এদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। পরীক্ষা আইন এবং সাইবার অপরাধের আইনে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আর প্রশ্নপত্র ফাঁসে জড়িতে যেসব শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত তারা যে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছে সেখান থেকে তাদের বহিস্কার করা হতে পারে।