ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

২৪ ডিসেম্বর ২০১৭, ১৩:১২

ষোড়শ সংশোধনী নিয়ে রিভিউ আবেদন দায়ের রাষ্ট্রপক্ষের

134_7.jpg
বাংলাদেশ সুপ্রীম কোর্ট

আদালত প্রতিবেদক : সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা বহাল রেখে সর্বোচ্চ আদালতের দেওয়া রায় পুনর্বিবেচনার আবেদন করছে রাষ্ট্রপক্ষ। আজ রোববার সকালে আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় রিভিউ আবেদনটি দায়ের করা হয়।

অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের একটি সূত্র জানায়, ৯০৮ পৃষ্ঠার রিভিউ আবেদনে ৯০টির বেশি যুক্তি রয়েছে।

বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নিতে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর বর্তমান সরকারের আমলে সংবিধানের ষোড়শ সংশোধনী জাতীয় সংসদে পাস হয়। এই সংশোধনীর বৈধতা চ্যালেঞ্জ করে একই বছরের ৫ নভেম্বর সুপ্রিম কোর্টের নয়জন আইনজীবী হাইকোর্টে একটি রিট আবেদন করেন।

গত বছরের ৫ মে হাইকোর্টের তিন বিচারপতির সমন্বয়ে গঠিত বিশেষ বেঞ্চ সংখ্যাগরিষ্ঠ মতামতের ভিত্তিতে ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে রায় দেন। এ রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ গত ৪ জানুয়ারি আপিল করে। শুনানি শেষে ১৩ জুলাই আপিল বিভাগ সর্বসম্মতিতে ওই আপিল খারিজ করে রায় দেন। আপিল খারিজ করার পাশাপাশি আদালত ২০১৪ সালের ‍নির্বাচন, বর্তমান সংসদকে ইমেচ্যিউর উল্লেখসহ অনেকগুলো পর্যবেক্ষন দেন যা সরকারকে চরম বিতর্কের মধ্যে ফেলে, গরম হয় রাজনৈতিক অঙ্গনও। সরকার ও সরকারী দল আওয়ামীলীগ প্রধান বিচারপতিকে অপসারনের নানা কৌশল গ্রহন করে। ঘোষিত হয় নানা রাজনৈতিক কর্মসূচী পাল্টা কর্মসূচী। অবশেষে প্রধান বিচারপতিকর বিদেশ গমন ও পদত্যাগ।
পূর্ণাঙ্গ রায় গত ১ আগস্ট প্রকাশিত হয়।