ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

বিশেষ সংবাদদাতা

১৭ ফেব্রুয়ারি ২০১৮, ১৮:০২

বঙ্গবন্ধু নভোথিয়েটারে বিনোদন আর শিক্ষা এক সাথে

1389_download.jpg
ইট পাথরের দালান কোঠার জীবনে সবারই চাই একটু ভিন্ন পরিবেশের বিনোদন।বিশেষ করে শিশু কিশোররা চায় একটু আনন্দ উল্লাসের মাধ্যমে তাদের বেড়ে উঠা।তাই ভিন্ন পরিবেশের বিনোদনের জন্য মানুষ অর্থ খরচ করে তাদের শিশু কিশোর সন্তানদের নিয়ে শহর থেকে একটু দুরে কিছুটা গ্রাম্য পরিবেশে ঘুরতে যায়।বিনোদনের জন্য ঢাকার অদূরে ফ্যান্টাসি কিংডম,নন্দন পার্ক,ড্রিম হলি ডে পার্কসহ বেশ কিছু স্থান রয়েছে।যাতে সময় এবং অর্থ দু’টোরই সংশ্লিষ্টতা রয়েছে।

কিন্তু ঢাকা শহরের মধ্যেই রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার যাতে বিনোদন এবং মহাকাশ বিজ্ঞান শিক্ষা একসাথেই সম্ভব।এ খবর দেড় কোটি মানুষ অধ্যুষিত ঢাকা শহরের খুব কম লোকেই জানে।

ডিজিটাল বাংলাদেশ গড়ার অঙ্গীকার নিয়ে সরকার পরিচালনা করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।সেজন্য প্রয়োজন বিজ্ঞানমনষ্ক জাতি গঠন করা।রাজধানী ঢাকা শহরের বিজয় সরনীতে ১২৩ কোটি টাকা ব্যায়ে নির্মিত বঙ্গবন্ধু নভোথিয়েটার সেই উদ্যোগে হতে পারে একটি সহায়ক প্রতিষ্ঠান। কিন্তু এর খবর জানেনা নগরবাসির অধিকাংশই।

নভোথিয়েটার কতৃপক্ষ সেটা উপলব্ধি করেই উদ্যোগ নিয়েছেন প্রচারনা বাড়ানোর । কিভাবে সেটা সম্ভব তার জন্য আজ শনিবার প্রতিষ্ঠানের কনফারেন্স রুমে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভার আয়োজন করেন।বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আব্দুর মান্নান এতে প্রধান আলোচক ছিলেন। নভোথিয়েটারের নানা তথ্য তুলে ধরেন মহপরিচালক আবুল বাশার মো: জহুরুল ইসলাম।

সভায় উঠে আসে প্রতিষ্ঠানটির কোন প্রচারনা না থাকার অভিযোগ। নগরবাসি তো বটেই বিশেষ করে শিক্ষার্থীদেরকে নভোথিয়েটারের প্রতি আগ্রহ সৃষ্টির জন্য প্রচারনা প্রয়োজন। কতৃপক্ষ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান এবং বিজ্ঞান শিক্ষকদের নিয়ে এর আগে কয়েকটি মতবিনিময় সভা করেছেন বলে জানান। এতে স্কুল কলেজের ছাত্র ছাত্রীদের নভোথিয়েটারে আসতে উৎসাহিত করতে সহায়ক হতে পারে। এ ধরনের সভা যেমন বৃদ্ধি করা হবে তেমনি কোন প্রতিষ্ঠান যদি তাদের শিক্ষার্থীদের শিক্ষা সফরের জন্য আনতে চায় তাহলে বাস পাঠিয়ে তাদের আনার ব্যবস্থা করা হয়েছে।তাছাড়া বুধবার ব্যতিত সপ্তাহের প্রতিদিন ৬টি (শীতকালে ৫টি) প্লানেট শো চলছে।প্রতিটি শো’ই মহাকাশ বিষয়ক বিভিন্ন তথ্য সম্বলিত।যাতে বিনোদনের মাধ্যমে জানা যায় মহাকাশের নানা অজানা ও বিস্ময়কর তথ্য।দেড় ঘন্টার একটি শো এর টিকেট মূল্য ১০০ টাকা।এছাড়া রয়েছে বিজ্ঞান ভিত্তিক বিভিন্ন রাইড যার প্রতিটির টিকেট মূল্য ৫০ টাকা।