ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

স্টাফ রিপোর্টার:

১৯ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:০২

প্রশ্ন ফাঁস নিয়ে খোঁচাখুঁচির কিছুই নেই: প্রধানমন্ত্রী

1458_pm-1-20180219190845.jpg
চলতি বছরের এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেছেন, এ প্রশ্নপত্র ফাঁস নতুন বিষয় নয়, যুগ যুগ ধরে হয়ে আসছে। কখনও প্রচার হয়, কখনও প্রচার হয় না। এটা নিয়ে খোঁচাখুঁচি করার কিছুই নেই। তিনি বলেন, মন্ত্রী আর সচিব গিয়ে তো প্রশ্ন ফাঁস করেননি, তাদের কেন সরে যেতে হবে, যারা করেছে তাদের ধরিয়ে দিন। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেব। আপনাদের তো সেখানে অনেক সোর্স আছে।

আজ সোমবার বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

সংবাদ সম্মেলনে কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ এম মাহমুদ আলী, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ছাড়াও বিভিন্ন মিডিয়ার সিনিয়র সাংবাদিক, বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী, সংসদ সদস্য, আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতা ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী বলেন, প্রশ্নপত্র ফাঁস নতুন কিছু না। এটি ঠেকাতে আমরা প্রযুক্তি ব্যবহার করছি। এ প্রযুক্তি কখনও কখনও বাজেভাবে ব্যবহার হচ্ছে। এ প্রশ্ন যদি পরীক্ষার আগে কেউ ফাঁস করে তাহলে কী করার আছে। প্রশ্ন ফাঁস হচ্ছে ২০ মিনিট বা এক ঘণ্টা আগে, এতো ট্যালেন্ট কোনো ছাত্র আছে যে এ সময়ের মধ্যে পড়ে মুখস্থ করে লিখবে। বারবার আমার মনে এমন প্রশ্ন জাগে।

শেখ হাসিনা বলেন, কোনো দিকে কোনো দোষ না পেয়ে প্রশ্নপত্র ফাঁস নিয়ে খোঁচাখুঁচি। টিক মার্কটা নিয়ে যদি সমস্যা হয় তাহলে কী টিক মার্কটা (নৈর্ব্যক্তিক) বন্ধ করে দেব, এটা নিয়ে আপনারা লেখেন আমরা বন্ধ করে দেব।

এর আগে তিনি ইতালি সফরকে সফল উল্লেখ করে এর বিভিন্ন দিক তুলে ধরেন। এর মধ্যে ইফাদের সঙ্গে দেশের উত্তর-পূর্বের ৬ জেলার ২৫ উপজেলার গ্রামীণ পিছিয়ে পড়া মানুষের অবকাঠামো ও বাজার উন্নয়নে ৯২ মিলিয়ন ডলারের ঋণ চুক্তি সই করার কথাও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।