ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

স্টাফ রিপোর্টার:

১৮ মার্চ ২০১৮, ১১:০৩

বঙ্গবন্ধুর না‌মের বানানই জা‌নেন না ঢা‌বি ছাত্রলীগ সভাপ‌তি!

2028_302771_113.jpg
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামের ভুল বানা‌নে ফেসবু‌কে পোস্ট দিয়ে‌ছেন ঢাকা বিশ্ববিদ্যায় (ঢা‌বি) শ‌াখা ছাত্রলী‌গের সভাপ‌তি আবিদ আল হাসান। এ নি‌য়ে স‌চেতন মহ‌লে সমা‌লোচনার ঝড় উঠে‌ছে। তারা অভি‌যোগ ক‌রে ব‌লেন, ত‌বে কি বঙ্গবন্ধুর না‌মের বানানই জা‌নেন না ছাত্রলী‌গের এ নেতা?
শ‌নিবার দুপু‌রে ছাত্রলীগ ঢা‌বি শাখার সভাপতির দেয়া ফেসবুক পোস্ট‌কে কেন্দ্র ক‌রে এ বিত‌র্কের সৃ‌ষ্টি।

ওই দিন বঙ্গবন্ধুর ৯৮তম জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকা বিশবিদ্যালয়ের একটি হলে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই ছাত্রলীগ নেতা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এই সভাকে নিয়ে ওই পোস্ট দেন। এতে তিনি একটি ছবি সংযুক্ত করে লেখেন, ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান এর জন্মদিন উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান হল। প্রকৃতপক্ষে বঙ্গবন্ধুর নামের আসল বানান হলো ‘শেখ মুজিবুর রহমান।’ আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওই হলটির নাম হলো ‘জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল’। যার ফ‌লে এক পো‌স্টে দুই ভুলে লি‌খা হ‌য়ে‌ছে বঙ্গবন্ধুর নাম। পরে অবশ্য তিনি ফেসবুক পোস্টটি সংশোধন করে দেন।

নাম প্রকাশ না করার শ‌র্তে ছাত্রলী‌গের কেন্দ্রীয় এক সহসভাপ‌তি নয়া দিগন্ত‌কে ব‌লেন, বঙ্গবন্ধু আমা‌দের আবেগের জায়গা। তাই তার যে‌কো‌নো বিষ‌য়ে সবাই‌কে স‌চেতন হওয়া উ‌চিত। তিনি ব‌লেন, একবার লিখ‌লে হয়‌তো মানা যেত টাইপ মিস‌টেক। কিন্তু একই না‌মে দুইবার ভুল বানানে লিখায় ধারণা করা যায় যে তি‌নি বঙ্গবন্ধুর মূল না‌মের বানানটা স‌ঠিকভা‌বে জা‌নেন না।

জান‌তে চাই‌লে এ বিষয়ে দুঃখ প্রকাশ ক‌রে আবিদ আল হাসান বলেন, লিখতে যেয়ে সফটওয়্যারের কারণে ভুল হয়েছে। বঙ্গবন্ধুর নাম, আদর্শ নিয়ে আমাকে অন্তত ক্যাম্পাসে কেউ বলতে পারবে না।

এসব বিষয়ে ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ বলেন, 'জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামের উচ্চারণ ও বানান প্রতিটি মানুষকে শতভাগ শুদ্ধ করে বলতে ও লিখতে হবে। দায়িত্বশীল জায়গায় থেকে নামের বানান ভুল লেখা কাঙ্ক্ষিত নয় ।'

উল্লেখ্য, এর আগে বঙ্গবন্ধুর ৯৮তম জন্মবার্ষিকী উপলক্ষে ঢাবির মুহসীন হলের এক বিজ্ঞপ্তিতে হল কর্তৃপক্ষ বঙ্গবন্ধুর নামের বানান ও জন্মবার্ষিকীতে একই ভুল করে।