ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

এনএনবিডি ডেস্ক:

৩১ ডিসেম্বর ২০১৭, ১২:১২

রাঙ্গুনিয়ায় পাহাড় কাটার সময় মাটি চাপায় শিশুসহ নিহত ৩

238_1.jpg

রাঙ্গুনিয়ায় অবৈধভাবে পাহাড় কাটার সময় আজ শনিবার বিকেলে মাটি চাপা পড়ে আমির হোসেন (৪০), মোহাম্মদ দিদার (৩০), মাদরাসা ছাত্র মোহাম্মদ রাকিব (১০) নামে তিনজন নিহত হয়েছেন।

পুলিশ লাশ উদ্ধার করে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতাল মর্গে পাঠিয়েছে।

অবৈধভাবে পাহাড় কাটা ও তিনজন নিহতের ঘটনায় ইছামতি রেঞ্জ ও রাঙ্গুনিয়া থানায় পৃথক দু’টি মামলা করা হয়েছে।

জানা গেছে, উপজেলার দক্ষিণ রাজানগর ইউনিয়নের মোহাম্মদপুর গ্রামের লেলিঙ্গা টিলা এলাকায় দীর্ঘদিন ধরে স্থানীয় একটি প্রভাবশালী মহল পাহাড় কেটে আসছিল। তারা প্রতিদিন ৮/১০ জন শ্রমিক দিয়ে সরকারি পাহাড় কেটে পুকুর, জলাশয়, বাড়ির আঙ্গিনা ভরাট ও স্থানীয় ইটভাটাগুলোতে ট্রাকে ট্রাকে মাটি সরবরাহ করছিল।

আজ শনিবার সকাল থেকে ৬/৭ জন শ্রমিক মোহাম্মদপুরের লেলিঙ্গা পাহাড়ের মাটি কেটে স্থানীয় বিভিন্ন ইটভাটায় সরবরাহ শুরু করে।

মোহাম্মদপুর গ্রামের মো. আজিজ জানান, বিকেল সাড়ে তিনটায় বিকট শব্দে পুরো এলাকা প্রকল্পিত হয়ে উঠে। পাহাড়ের পাদদেশে মাটি কেটে বস্তায় ভরার সময় প্রায় দেড়শ’ ফুট উঁচু পাহাড়ের একটি বিশাল মাটির স্তূপ ভেঙে পড়ে শ্রমিকদের উপর। আমির হোসেন ও শিশু রাকিবকে মাটির নিচ থেকে গুরুতর অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নেয়ার পথে মারা যায়। পরে বুলডোজারের সাহায্যে শ্রমিক দিদারের লাশ ক্ষতবিক্ষত অবস্থায় উদ্ধার করা হয়।

দক্ষিণ রাজানগর ইউপি চেয়ারম্যান আহম্মদ সৈয়দ তালুকদার বলেন, পাহাড় কাটার বিরুদ্ধে অনেক যুদ্ধ করেছি। নিষেধ করা সত্বেও শাসকদলের রাজনৈতিক পরিচয়ে একটি মহল পাহাড় কেটে পরিবেশ নষ্ট করছে এবং এতে প্রাণহানিও ঘটছে।