ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

আন্তর্জাতিক ডেস্ক:

১ জানুয়ারি ২০১৮, ১০:০১

যে দেশে ১ জানুয়ারি গণ-জন্মদিন

259_afgan-20180101084241.jpg


পহেলা জানুয়ারি গণ-জন্মদিন হিসেবে পালিত হচ্ছে আফগানিস্তানে। প্রকৃত জন্ম তারিখ জানা না থাকায় অধিকাংশ আফগান তাদের জন্মদিন হিসেবে পহেলা জানুয়ারিকেই বেছে নিয়েছেন। খবর এএফপি।

এমনকি যারা তাদের প্রকৃত জন্ম তারিখ জানেন তারাও ১ জানুয়ারিকে তাদের জন্মদিন হিসেবে বেছে নিচ্ছেন। কারণ তারা সোলার হিজরি থেকে কোনো তারিখকে তাদের জন্মদিন বানাতে চায় না। হিজরিতে বছরের প্রথম দিন সাধারণত ২১ মার্চ হয়।

জন্ম সনদ অথবা অফিসিয়াল রেকর্ড না থাকায় বয়স নির্ণয়ের জন্য অনেক আফগান দীর্ঘদিন ধরে মৌসুমি বা ঐতিহাসিক দিনগুলোকে তাদের জন্মদিন বানিয়েছে। কিন্তু ফেসবুকের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর ফলে এবং পাসপোর্ট ও ভিসার ক্রমবর্ধমান চাহিদার প্রেক্ষিতে আফগানদের জন্ম তারিখ লিখতে হয়। প্রকৃত জন্ম তারিখ জানা না থাকায় তারা নিজেদের পছন্দমত একটি দিন বেছে নেয়। ফেসবুকে অ্যাকাউন্ট খোলার জন্য জন্মদিনের প্রয়োজন হয়। তাই এখন পহেলা জানুয়ারি আফগানদের গণ জন্মদিনে পরিণত হয়েছে।

সামাদ আলাবি (৪৩) নামে একজন আফগান এএফপি'কে বলেন, পহেলা জানুয়ারি আফগানিস্তানের সব নাগরিকের জন্মদিন বলে মনে হচ্ছে। তারা সোলার হিজরি থেকে কোনো তারিখকে তাদের জন্মদিন বানাতে চায় না। ইসলামিক বর্ষটি শুধু ইরান ও আফগানিস্তানে ব্যবহৃত হয়। এ কারণেই তারা পহেলা জানুয়ারিকেই তাদের জন্মদিন হিসেবে পছন্দ করেন।

গত কয়েক বছরে আফগানিস্তানের প্রধান শহর এবং হাসপাতালগুলোতে জন্মদিনের রেকর্ড রাখা হচ্ছে। আফগান সরকার কম্পিউটারাইজড জাতীয় আইডি কার্ড ইস্যু করার পরিকল্পনাও হাতে নিয়েছে। কিন্তু রাজনৈতিক ও প্রযুক্তিগত সমস্যার কারণে এই প্রক্রিয়াটি কয়েক বছরের জন্য স্থগিত আছে।

অফিসিয়াল রেকর্ডের অভাবে, কিছু শিক্ষিত বাবা-মায়েরা তাদের সন্তানদের জন্মদিন কাগজে লিখে কোরআানের ভেতরে রাখেন।