ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

এনএনবিডি ডেস্ক

১ মে ২০১৮, ১৮:০৫

বকেয়া বেতনের দাবিতে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ

3061_11.jpg
সাভার পৌর এলাকার আড়াপাড়া মহল্লার আব্বাস অ্যাপারেল্স লিমিটেড গামের্ন্টস কারখানার শ্রমিকরা বকেয়া বেতন পরিশোধের দাবিতে আজ মঙ্গলবার বেলা ১১টা থেকে প্রায় ৩টা পর্যন্ত সাভার বাসস্ট্যান্ড এলাকার পুরাতন ফুটওভার ব্রিজ এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কের একপাশ অবরোধ করে রাখে। বকেয়া পরিশোধের আশ্বাসে বেলা ৩টা ১০ মিনিটের দিকে অবরোধ প্রত্যাহার করে নেয়। । প্রায় চার ঘণ্টা ধরে চলা অবরোধের সময় উত্তেজিত শ্রমিকরা মহাসড়কে বিক্ষোভ করে। এতে করে ঢাকা থেকে ছেড়ে আসা আরিচাগামী বাস চলাচল বন্ধ হয়ে যায়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌছে। প্রতিষ্ঠানটিতে স্টাফ ও শ্রমিকসহ প্রায় ৬৫০ জন কাজ করে। তাদের মধ্যে স্টাফদের ৪ মাস বকেয়া আর শ্রমিকদের কারো দুই মাস, আবার অনেকের ৩ মাস বকেয়া বেতন ও ওভারটাইম বাকি রয়েছে।

শ্রমিক ও শিল্প পুলিশ সূত্রে জানা যায়, গত বছরের নভেম্বরে আব্বাস গামের্ন্টসটি চালু করা হয়। চালুর পর থেকে শ্রমিকদের সাথে মালিক পক্ষের বেতন পরিশোধ করা নিয়ে বিরোধ চলে আসছিল। বেশ কয়েকবার দেই দিচ্ছি বলে সর্বশেষ গত মাসের ২৫ তারিখ শ্রমিকদের টাকা দেয়ার কথা ছিল। কিন্তু শ্রমিকদের ওই দিন বকেয়া বেতন দেয়া হয়নি । এমনটি ভবন মালিকের টাকা যখন পরিশোধ করতে পারেননি তখন ভবণ মালিক তালা ঝুলিয়ে দিলে শ্রমিকদের মধ্যে উত্তেজনা বেড়ে যায়। সর্বশেষ আজ মঙ্গলবার ১’মে সকালে মালিক পক্ষের প্রতিশ্রুতি অনুযায়ী ফ্যাক্টরীতে শ্রমিক এলে বকেয়া বেতন না পেয়ে এর প্রতিবাদে মহাসড়কের সাভার বাসস্ট্যান্ডের পুরাতন ফুটওভার ব্রিজ এলাকার নামাবাজার প্রবেশ পথের বেলা ১১টা থেকে এক পাশ অবরোধ করে। পুলিশ তাদের বুঝিয়ে রাস্তা থেকে সরানোর চেষ্টা করে।। কিন্তু তারা বেতন ছাড়া রাস্তা ছাড়বেন না বলে দাবি করেন। মহাসড়ক অবরোধ থাকার কারণে যাত্রীরা পায়ে হেঁটে গন্তব্যে পৌছানোর চেষ্টা করে। ঢাকা থেকে ছেড়ে আসা দুরপাল্লার বাস ও মালবাহী নানা ধরনের যানবাহন আটকে পড়ে। দূর পথের বাসযাত্রী ছাড়াও প্রায় প্রতিটি বাসষ্ট্যান্ডে আটকে পড়েছে শত শত যাত্রী সাধারণ।

আন্দোলনরত শ্রমিক কারখানার শ্রমিক এরশাদুল হক বলেন, মালিক পক্ষ থেকে বারবার আশ্বাস দেওয়ার পরও আমাদের বেতন পরিশোধ করা হয়নি। আমার মার্চ ও এপ্রিল মাসের বকেয়া বেতন ও ওভারটাইমের টাকা পাব। তাই আমরা আজ রাজপথে নামতে বাধ্য হয়েছি।
সাভার শিল্প পুলিশের ইন্সিপেক্টর ওসমান গনি বলেন, ৩ মাসের বকেয়া বেতনের জন্য শ্রমিকেরা সড়ক অবরোধ করেছে।