ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

এনএনবিডি ডেস্ক:

৩ জানুয়ারি ২০১৮, ১২:০১

জেনে নিন উচ্চশিক্ষায় সহায়ক কোর্স

308_1514953968.jpg
মডেল: শিরিন শিলা, অনামিকা

স্যাট
 
স্যাটের পুরো নাম স্কলাস্টিক অ্যাপটিচিউড টেস্ট। স্নাতক পর্যায়ে পড়তে যাওয়ার জন্য যাদের প্রথম পছন্দ যুক্তরাষ্ট্র ও কানাডা। স্যাট তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ পরীক্ষা। ক্রিটিক্যাল রিডিং, গণিত ও ইংরেজি— এই ৩টি বিষয়ের উপর ৩ ঘণ্টা ৪৫ মিনিট পরীক্ষা হয়। প্রতি অংশে ৮০০ করে ২৪০০ নম্বরের পরীক্ষা হয়। স্যাট পরীক্ষায় সর্বনিম্ন স্কোর হয় ৬০০ আর সর্বোচ্চ স্কোর ২৪০০।
 
স্বনামধন্য বিশ্ববিদ্যালয়গুলোতে বৃত্তি পেতে হলে সর্বনিম্ন ২০০০ স্কোর থাকা গুরুত্বপূর্ণ। অফিসিয়াল স্যাট স্টাডি গাইড, ব্যারন’স, প্রিন্সটন রিভিউ, কাপলান প্রভৃতি বই থেকে প্রস্তুতি নেয়া যেতে পারে। এসব বই ঢাকার নীলক্ষেতে পাওয়া যায়। তাছাড়া আমেরিকান সেন্টারে রয়েছে স্যাট প্রস্তুতিমূলক বইয়ের চমত্কার সংগ্রহ। পরীক্ষা দেয়ার জন্য স্যাটের অফিসিয়াল ওয়েবাসইট collegeboard.org-এ রেজিস্ট্রেশন করতে হয়। বাংলাদেশে পরীক্ষা দেয়ার জন্য খরচ পড়বে প্রায় সাড়ে সাত হাজার টাকা।
 
আইইএলটিএস
 
আইইএলটিএস এর পুরো নাম ইন্টারন্যাশনাল ইংলিশ ল্যাঙ্গুয়েজ টেস্টিং সিস্টেম। আন্তর্জাতিকভাবে ইংরেজি ভাষা দক্ষতা পরিমাপের সবচেয়ে  জনপ্রিয় পরীক্ষা হলো এই আইইএলটিএস। ইংরেজি ভাষাভাষী প্রায় সব দেশেই আইইএলটিএসের স্কোর গ্রহণ করে থাকে। পরীক্ষায় ইংরেজি     ভাষার ৪টি দক্ষতা (লিসেনিং, রিডিং, রাইটিং, স্পিকিং) যাচাই করা হয়। প্রত্যেক সেকশনে ১ থেকে ৯ এর মধ্যে স্কোর করা হয়। আর ৪ সেকশনের স্কোর যোগ করে গড় করা হয়, যাকে ব্যান্ড স্কোর বলে। অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে আবেদনের জন্য ব্যান্ড স্কোর সর্বনিম্ন ৬.৫ এর প্রয়োজন হয়। বৃত্তি পাওয়ার জন্য ৭.৫ অথবা ৮ স্কোর থাকা গুরুত্বপূর্ণ। পরীক্ষা  দেয়ার জন্য ielts.britishcouncil.org রেজিস্টেশন করতে হবে। প্রস্তুতির জন্য সবচেয়ে ভালো ক্যামব্রিজ সিরিজের গাইড (৭-১৩)। তাছাড়া আইইএলটিএস পরীক্ষার যাবতীয় তথ্য, প্রস্তুতি পরামর্শ ব্রিটিশ কাউন্সিলে পাওয়া যায়।
 
টোফেল
 
আইইএলটিএসের মতো এটিও একটি ইংরেজি ভাষা দক্ষতা পরিমাপের পরীক্ষা। যুক্তরাষ্ট্র, কানাডা, ফ্রান্স ও জার্মানিসহ অনেক দেশে টোফেল স্কোর গ্রহণ করে থাকে। টোফেল এর পুরো নাম টেস্ট অব ইংলিশ অ্যাজ এ ফরেন ল্যাঙ্গুয়েজ। লিসেনিং, রিডিং, রাইটিং, স্পিকিং এই চারটি দক্ষতা পরীক্ষা দিতে হয়। সর্বমোট ১২০ নম্বরের পরীক্ষা দিতে হয়। সর্বনিম্ন ৮০ স্কোর থাকলে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে  আবেদন করা যায়। তবে হাভার্ড, অক্সফোর্ডের মতো বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলোতে পড়তে হলে সর্বনিম্ন ১০৯ স্কোর থাকা গুরুত্বপূর্ণ। টোফেল পরীক্ষার অনলাইল রেজিস্ট্রেশন www.ets.org করতে হয়। তাছাড়া ইটিএসের আঞ্চলিক কেন্দ্রে ও রেজিস্ট্রেশন করা যায়। এছাড়াও বাংলাদেশে অবস্থিত আমেরিকান সেন্টারের স্টুডেন্ট আ্য্যডভাইজার সেন্টারে গিয়ে টোফেলসহ উচ্চশিক্ষা বিষয়ক বিভিন্ন  পরামর্শ নেয়া যেতে পারে।
 
জিআরই/জিম্যাট
 
গ্র্যাজুয়েট রেকডর্স এক্সামিনেশনসের সংক্ষিপ্ত রূপ হলো জিআরই। যুক্তরাষ্ট্রের এডুকেশনাল টেস্টিং সার্ভিসের (ইটিএস) তত্ত্বাবধায়ক। ইটিএস অনুমোদিত নির্ধারিত পরীক্ষার কেন্দ্রে কম্পিউটারের মাধ্যমে এ পরীক্ষা দিতে হয়। ছয়টি অংশে বিভক্ত এ পরীক্ষার সময় ৩ ঘণ্টা ৪৫ মিনিট। এ পরীক্ষার ধরন ও রেজিস্ট্রেশনসহ বিস্তারিত জানতে লগঅন করতে পারেন ets.org ওয়েবা সাইটে।
 
অন্যদিকে, গ্র্যাজুয়েট ম্যানেজমেন্ট এডমিশন টেস্টকে জিম্যাট বলা হয়। এ পরীক্ষার স্কোর শুধু ব্যবসায় শিক্ষা শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার জন্য প্রয়োজন হয়। মোট ৪টি অংশে বিভক্ত এ পরীক্ষার সময় ৩ ঘণ্টা ৩০ মিনিট। মোট ৮০০ নম্বরের পরীক্ষায় ৭০০ নম্বর পেলে শিক্ষাবৃত্তি পাওয়া যায়। জিম্যাট পরীক্ষার প্রশ্নপত্রের ধরন, রেজিস্ট্রেশনসহ বিস্তারিত জানতে লগঅন করতে পারেন mba.com ওয়েবাসাইটে। এছাড়াও আমেরিকান সেন্টারে জিআরই-জিম্যাটের বিস্তারিত তথ্য ও সহায়তা পাওয়া যাবে।