ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

১৩ মে ২০১৮, ১১:০৫

কোটা চিরন্তন ব্যবস্থা হতে পারে না : ড. আকবর আলি খান

3319_5.jpg
ফাইল ছবি
কোটা হলো কোনো লক্ষ্য অর্জনের ব্যবস্থা মাত্র। কিন্তু বাংলাদেশে বর্তমানে যে কোটা ব্যবস্থা আছে তা অত্যন্ত দুর্বল। কোটা কখনো চিরন্তন ব্যবস্থা হতে পারে না।

গতকাল এফডিসিতে ডিবেট ফর ডেমোক্র্যাসি আয়োজিত দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘যুক্তি আলোয় দেখি’ বিতর্ক প্রতিযোগিতায় তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. আকবর আলি খান এ কথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্র্যাসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। টেকসই উন্নয়নে প্রতিবন্ধীদের জন্য কোটা সংরক্ষণ শীর্ষক এ বিতর্ক প্রতিযোগিতায় রাজশাহী বিশ্ববিদ্যালয়কে পরাজিত করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিজয়ী হয়।

ড. আকবর আলি খান বলেন, প্রতিবন্ধীদের কোথায় কোথায় কাজে দেয়া যায় সে বিষয়ে সরকারের তেমন কোনো বিশ্লেষণ ও গবেষণা নেই। প্রতিবন্ধীদের মধ্যেও অনেক সুপ্ত প্রতিভা রয়েছে। তারা বিভিন্ন কারণে মূলধারায় আসতে পারছে না।

তিনি আরো বলেন, কোথায় কোন কোটা দরকার ১০ বছর পর পর তা বিচার বিশ্লেষণের মাধ্যমে সংস্কার করার প্রয়োজন। যেসব দেশে স্থায়ী ভিত্তিতে কোটা ব্যবস্থা আছে, যেমন ভারত, সেখানেও সুপ্রিম কোর্ট বলেছে, কোটা কোনো চিরন্তন ব্যবস্থা নয়। তাই আমাদেরও কোটা ব্যবস্থার সংস্কারের জন্য বিচার বিশ্লেষণ করতে হবে।

হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, টেকসই উন্নয়ন ত্বরান্বিত করতে হলে পিছিয়ে পড়া এ প্রতিবন্ধীদের জাতীয় উন্নয়নের বিভিন্ন কর্মকাণ্ডে অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। সে ক্ষেত্রে প্রতিবন্ধীদের কর্মসংস্থানে বিশেষ ব্যবস্থা করা জরুরি।