ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

এনএনবিডি ডেস্ক

১৩ মে ২০১৮, ১৩:০৫

প্রজ্ঞাপনের দাবিতে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বিক্ষোভ

3329_16.jpg
কোটা সংস্কার করে প্রজ্ঞাপন দেয়ার দাবিতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী আজ সকাল ১১টা থেকে বিক্ষোভ শুরু হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরীর সামনে থেকে বিক্ষোভ শুরু করে আন্দোলনরত শিক্ষার্থীদের সংগঠন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। মিছিলে হাজার হাজার শিক্ষার্থী অংশ নিয়েছে। মিছিলটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করছে।
 আজ সারাদেশে সকল বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোতে বিক্ষোভ মিছিল করার করার কর্মসূচী ঘোষণা করেছে  আন্দোলনরত শিক্ষার্থীদের সংগঠন  বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। 

চলতি বছরের মার্চ মাসে আন্দোলনের  প্রেক্ষিতে  প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংসদে কোটা ব্যবস্থা বাতিল করে দেন। কিন্তু  এখন পর্যন্ত কোটা ব্যবস্থা সংস্কার বা বাতিল করে সরকারী কোন প্রজ্ঞাপন জারি করা হয়নি। এতে কোটা  সংস্কার আন্দোলনকারীরা আবারো আন্দোলনে নেমে পড়েন। তবে কোটা নিয়ে কোন প্রকার ধুম্রজালের সৃষ্টি যাতে কেউ করতে না পারে সেদিকে আন্দোলনকারীরা সজাক ভূমিকা রাখছে। 

সরকারের অনেক দায়িত্বশীল পর্যায়ের অনেক ব্যক্তির নানা প্রকার মন্তব্য করে  আন্দোলনকে ভিন্নখাতে প্রবাহিত করার চেষ্টাও করে ব্যর্থ হয়। পরিস্থিতির মূল্যায়নে যদি সরকার কোটা ব্যবস্থা নিয়ে ছল-চাতুরির কৌশল অবলম্বন করে তা বরং হিতে বিপরীত হওয়ার আশংঙ্কা রয়েছে বলে অনেকে মনে করেন।