ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

স্টাফ রিপোর্টার

১৪ মে ২০১৮, ১২:০৫

বার কাউন্সিল নির্বাচন শুরু

3358_Bar council.jpg
আইনজীবীদের নিয়ন্ত্রণ ও তদারককারী সংস্থা বাংলাদেশ বার কাউন্সিল নির্বাচনে ভোটগ্রহণ  আজ সোমবার শুরু হয়েছে।  দুইদিনব্যাপী সারাদেশে ৭৮টি কেন্দ্রের ১৫৭টি বুথে একযোগে এই ভোট হবে।

বার কাউন্সিল সূত্র জানায়, সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোট হবে। ভোট গণনা ফল ঘোষণা করা হবে মঙ্গলবার রাতেই। এবারের নির্বাচনে ভোটার সংখ্যা ৪৩ হাজার ৭১৩ জন। তবে সম্পূরক তালিকা থেকে আরও কিছু ভোটার বাড়বে। সে হিসাবে ভোটার সংখ্যা প্রায় ৪৪ হাজার হবে।

এ নির্বাচনের কমিশন সূত্র জানায়, ভোট দেয়ার সময় আইনজীবীদের জাতীয় পরিচয়পত্র বা পাসপোর্টের ফটোকপি দেখাতে হবে। এ ভোটের মাধ্যমে সারাদেশের আইনজীবীরা তিন বছরের জন্য তাদের প্রতিনিধি নির্বাচন করবেন।

বর্তমানে বার কাউন্সিলের ১৪ সদস্যের নির্বাহী কমিটিতে নেতৃত্ব দিচ্ছেন সরকার সমর্থক আইনজীবীরা। কমিটিতে ১০ জনই সরকার সমর্থক। বিএনপি সমর্থক আইনজীবীর সংখ্যা ৪ জন। তাই কর্তৃত্ব নিজের দিকে ধরে রাখতে মরিয়া হয়ে কাজ করছেন আওয়ামী সমর্থক আইনজীবীরা। অন্যদিকে বিএনপি তাদের হারানো স্থান ফিরে পেতে চায়।

বার কাউন্সিল নির্বাচনে ১৪ সদদ্যের মধ্যে সাধারণ আসনে সাতজন এবং দেশের সাতটি অঞ্চলের স্থানীয় আইনজীবী সমিতির সদস্যদের মধ্য থেকে একজন করে আরও সাতজন নির্বাচিত হয়ে থাকেন। অ্যাটর্নি জেনারেল পদাধিকারবলে বার কাউন্সিলের চেয়ারম্যান।

ইতোমধ্যে সরকার ও বিএনপি সমর্থক প্যানেলে মনোনীত প্রার্থীরা সারাদেশে ব্যাপক প্রচার প্রচারণা চালিয়েছেন।

এবারের নির্বাচনে সরকার সমর্থক আইনজীবীদের সংগঠন বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ থেকে প্যানেল নেতা হিসেবে মনোনয়ন দেয়া হয়েছে বার কাউন্সিলের বর্তমান ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট আবদুল বাসেত মজুমদারকে। এ প্যানেল থেকে সাধারণ আসনে প্রার্থী হলেন- অ্যাডভোকটে ইউসুফ হোসেন হুমায়ুন, সৈয়দ রেজাউর রহমান, জেড আই খান পান্না, শ ম রেজাউল করীম, পরিমল চন্দ্র (পিসি) গুহ ও মোখলেসুর রহমান বাদল।

অঞ্চলভিত্তিক আসন থেকে সদস্য পদে ‘এ’ গ্রুপ থেকে কাজী নজিবুল্লাহ হিরু, ‘বি’ গ্রুপ থেকে মো. কবির উদ্দিন ভূঁইয়া, ‘সি’ গ্রুপ থেকে ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, ‘ডি’ গ্রুপ থেকে এএফ মো. রুহুল আনাম চৌধুরী, ‘ই’ গ্রুপ থেকে পারভেজ আলম খান, ‘এফ’ গ্রুপ থেকে মো. ইয়াহিয়া এবং ‘জি’ গ্রুপ থেকে মো. রেজাউল করিমকে প্রার্থী করা হয়েছে। অ্যাডভোকটে আবদুল বাসেত মজুমদার, জেড আই খান পান্না, শ ম রেজাউল করীম, কাজী নজিবুল্লাহ হিরু, ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, পারভেজ আলম খান, মো. ইয়াহিয়া এবং মো. রেজাউল করিম বর্তমান কমিটিতে রয়েছেন।

বিএনপি সমর্থক আইনজীবী প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন সাবেক অ্যাটর্নি জেনারেল এজে মোহাম্মদ আলী। সাধারণ আসনে প্রার্থী হয়েছেন অ্যাডভোকেট মো. ফজলুর রহমান, বোরহানউদ্দিন, হেলালউদ্দিন মোল্লা, তৈমুর আলম খন্দকার, মো. আব্বাস উদ্দিন ও আসিফা আশরাফী পাপিয়া।

অঞ্চলভিত্তিক আসন থেকে ‘এ’ গ্রুপ থেকে মো. মহসীন মিয়া, ‘বি’ গ্রুপ থেকে বাধন কুমার গোশ্বামী, ‘সি’ গ্রুপ থেকে মো. দেলোয়ার হোসেন চৌধুরী, ‘ডি’ গ্রুপ থেকে এটিএম ফয়েজ উদ্দীন, ‘ই’ গ্রুপ থেকে শাহ মো. ছারিরুর রহমান (এস আর ফারুখ), ‘এফ’ গ্রুপ থেকে মো. ইসহাক ও ‘জি’ গ্রুপ থেকে শেখ মো. মোখলেসুর রহমান প্রার্থী হয়েছেন।