ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

আন্তর্জাতিক ডেস্ক:

৬ জানুয়ারি ২০১৮, ১৪:০১

হামাসের বিরুদ্ধে আইএসের যুদ্ধ ঘোষণা

341_1.jpg
সংগৃহীত ছবি

হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে মিশরের উগ্রপন্থী আইএস। তাদের দাবি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ট্রাম্পের ঘোষণার প্রতিবাদ করতে ব্যর্থ হয়েছে হামাস। গত বুধবার বিতর্কিত সাইট ইন্টেলিজেন্স ওয়েবসাইটের এক ভিডিও বার্তায় এই ঘোষণা দেয় আইএস।

২২ মিনিটের ভিডিওতে দেখা যায় যে, একজন লোককে (যিনি হামাসের সাথে যুক্ত বলে অভিযুক্ত) চোখ বেঁধে হাঁটু নিচু করে বসিয়ে রেখে গুলি করে হত্যা করা হচ্ছে। ভিডিও বার্তায় অভিযোগ করে বলা হয়, হামাস গাজার অন্যান্য ইসলামি কট্টরপন্থীদের নির্যাতন করছে। যার কারণে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে যুক্তরাষ্ট্রের স্বীকৃতির বিরুদ্ধে আন্দোলন ব্যর্থ হয়েছে। তবে হামাসের সাথে আইএসের দ্বন্দ্ব গত কয়েক বছর থেকে আগে শুরু হয়, যখন আইএস সিনাই পর্বত এলাকায় ঘাঁটি তৈরি করতে চায়, কিন্তু হামাস মিশর-গাজা সীমান্তে সুরক্ষার জন্য আইএসের বিরুদ্ধে হামলা চালায়।

এদিকে, ২০১৪ সাল পর্যন্ত ইসরায়েল-হামাস তিনবার যুদ্ধের মুখোমুখি হয়। গত বছরের ডিসেম্বরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমেরিকার রাষ্ট্রদূতের কার্যালয় তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করেছে। যা দীর্ঘদিন বন্ধ থাকা হামাস-ইসরায়েলের মধ্যেকার দ্বন্দ্বকে আবার উস্কে দিয়েছে।