ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

আবু কাওছার আহমেদ, টাঙ্গাইল থেকে:

৭ জানুয়ারি ২০১৮, ১৩:০১

টাঙ্গাইলে ১ বছরে ৪৫টি হত্যা

354_tangali.jpg
মো. আবু কাওছার আহমেদ, টাঙ্গাইল থেকে ॥ নানা অপরাধের মধ্যদিয়ে পাড় হয়েছে গত এক বছর। অপরাধগুলোর মধ্যে উলে¬খযোগ্য ছিল হত্যাকাণ্ড। টাঙ্গাইল জেলায় গত ১ বছরে ৪৫টি হত্যা কান্ডের ঘটনা ঘটেছে। পূর্ব শত্র“তার জের ধরে, সীমানা প্রাচীর নির্মাণ ও মাদক ক্রয়ের টাকা না দেওয়াসহ বিভিন্ন কারণে এসব হত্যাকান্ড হয়। কোন কোন হত্যাকাণ্ডের খবর সংবাদপত্রে ছাপাও হয় না। দৈনিক প্রগতির আলোতে প্রকাশিত হত্যাকান্ডের হিসাব নিয়ে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।

গত বছরের ১ জানুয়ারি থেকে ৩১ ডিমেম্বর পর্যন্ত টাঙ্গাইলের বিভিন্ন উপজেলায় এ ঘটনা ঘটে। ৪ জানুয়ারি বুধবার রাতে ঘাটাইল উপজেলার কালিগাপুর গ্রামে বিদেশ যাওয়ার টাকা না দেওয়ায় পুত্র রানা মিয়া পিতা শুকুর মাহমুদকে দা দিয়ে কুপিয়ে পিতাকে খুন করে। ২২ জানুয়ারি রবিবার ভুঞাপুর উপজেলার জগতপুরা যমুনা নদী থেকে মাজেদা আক্তার (২৩) গার্মেন্টস কর্মীর লাশ উদ্ধার করে পুলিশ। ১৬ ফেব্র“য়ারি বৃহস্পতিবার গভীর রাতে দেলদুয়ার উপজেলার ডুবাইল গ্রামে ইয়াসিন মিয়া (৫২) খুন হয়। ১৬ ফেব্র“য়ারি বৃহস্পতিবার সকালে ঘাটালের ঝিনাই নদী থেকে অজ্ঞাত নারীর লাশ উদ্ধার করে পুলিশ।

২৩ ফেব্র“য়ারি শহরের আশেকপুর বাইপাস থেকে শহীদ উল¬াহ নামের এক প্রবাসীর লাশ উদ্ধার করে পুলিশ। ৩ মার্চ শুক্রবার ঘাটাইলে নিখোঁজের ৪ দিন পর আবু তাহের (৪০) নামে এক অটোচালকের অর্ধমৃত পা কাটা অবস্থায় উদ্ধার করে টাঙ্গাইল থানা পুলিশ। ৪ মার্চ শনিবার সকালে ঝিনাই নদীর পাড় টাঙ্গাইল সদর উপজেলার উত্তর তারটিয়া এলাকায় প্রবাসী মো. হারুন খান (৩২) নামে এক যুবকের হাত-পা বাঁধা অবস্থায় গলাকাটা লাশ উদ্ধার করে টাঙ্গাইল থানা পুলিশ।

১৩ মার্চ সোমবার সকালে মধুপুর উপজেলার আউশনার ইউনিয়নের হলদিয়া গ্রামের কৈয়া পাড়া এলাকায় মিরাজ (২৮) নামের এক যুবক মা মিনারা বেগম (৫০) কে দা দিয়ে কুপিয়ে নির্মমভাবে নিজের মাকে হত্যা করে। ১৮ মার্চ শনিবার দুপুর ১ টায় টাঙ্গাইলের কালিহাতী উপজেলা সদরের কালিহাতী গ্রামে এক (ছেলে) শিশুর মৃতদেহ বাড়ীর পাশে ছাইচাপা অবস্থায় উদ্ধার করে স্বজনরা। ২৯ মার্চ টাঙ্গাইল সদর উপজেলার বিন্যাফৈর এলাকায় মায়ের হাতে ছেলে হযরত আলী (২৮) কে কুপিয়ে হত্যা করে।

১৮ এপ্রিল মঙ্গলবার ভোরে টাঙ্গাইলের নাগরপুরের ভাদরা ইউনিয়নের গাংচিহালি গ্রামে ছোট ভাইয়ের স্ত্রী বুলবুলি বেগমের হাতে খুন হয় তার ভাসুর মিজানুর রহমান (৩৮)। ২৫ এপ্রিল মঙ্গলবার সকাল ১০টার সখীপুরের হাতীবান্ধা ইউনিয়নের তক্তারচালা-বাঝাইল সড়কের হলুদিয়াচালা এলাকার পানি নিষ্কাষনের পাইপের ভেতর থেকে নিখোঁজের পাঁচদিন পর কাজি মোহাম্মদ আলী (৬২ ) নামে এক ব্যক্তির লাশ উদ্ধার করে পুলিশ। ২৭ এপ্রিল বৃহস্পতিবার সকাল ৭টার দিকে টাঙ্গাইলের বাসাইল উপজেলার নাকাসিম গ্রামে মাটি ভরাটকে কেন্দ্র করে চাচাকে পিটিয়ে হত্যা করা হয়। ৩০ এপ্রিল রোববার দুপুরে টাঙ্গাইলের দেলদুয়ার উপজেলার পাথরাইল বাজার এলাকায় বাড়ির সীমানা প্রাচীর নিয়ে পূর্ব শত্র“তার জেরে ছানা ঘোষ (৭০) নামের এক বৃদ্ধকে হত্যা করা হয়।

৪ মে বৃহষ্পতিবার দুপুরে টাঙ্গাইলের নাগরপুরে বাড়ির সীমানার বাঁশ কাটাকে কেন্দ্র করে মো. ফজর হক (৫৫) ওরফে ফজল মিস্ত্রীকে কুপিয়ে হত্যা করা হয়। ৭ মে রবিবার রাত দশটার দিকে টাঙ্গাইলের মির্জাপুরে ঘরের মেঝে খুড়ে আনোয়ারা বেগম (৫৫) নামে এক মহিলার লাশ উদ্ধার করে পুলিশ। ১১ মে বৃহস্পতিবার সকাল ১১টায় টাঙ্গাইলের সখীপুর উপজেলার একটি মুরগির খামার থেকে রাইসুল ইসলাম (১৬) নামে এক শ্রমিকের লাশ উদ্ধার করে পুলিশ। ১৮ মে টাঙ্গাইলের ঘাটাইলে অপহৃত স্কুল ছাত্র সৈকতকে শ্বাসরোধ করা হয়। ২৬ মে শুক্রবার টাঙ্গাইলের বাসাইল উপজেলার কাশিল ইউনিয়নের দেউলি স্বামীর লাঠির আঘাতে স্ত্রী দীপা বেগম (২৮) খুন হয়। ২৭ মে শনিবরার দুপুরে ঘাটাইল উপজেলার নুচিয়া মামুদপুর গ্রামে বাড়ির সীমানার গাছ কাটা নিয়ে বিরোধের জের ধরে প্রতিপক্ষের আঘাতে আজাহার আলী (৫৫) খুন হয়।

২ জুন শুক্রবার টাঙ্গাইলের কালিহাতী উপজেলার বঙ্গবন্ধু টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজের কমিটি গঠনকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনায় ছাত্র মাসুম সিকদার খুন হয়। ৩০ জুন সোমবার সকালে টাঙ্গাইলের ঘাটাইলে নারী চাতাল শ্রমিকের লাশ উদ্ধার করে পুলিশ। ১ জুলাই  শনিবার দুপুরে টাঙ্গাইল সদর উপজেলার হুগড়া ইউনিয়নের উত্তর চর হুগড়া গ্রাম থেকে তাঁত শ্রমিক রুবেল (২০)এর  গলা কাটা লাশ উদ্ধার করে পুলিশ। ৫ জুলাই বুধবার গভীর রাতে টাঙ্গাইল সদর উপজেলার ধুলেরচর এলাকায় রতন চন্দ্র বর্মন (৩৫) নামে এক সিএনজি চালিত অটো চালককে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। ২১জুলাই শুক্রবার দিবাগত রাতে টাঙ্গাইলের গোপালপুর উপজেলার ঝাওয়াইল ইউনিয়নের সোনামুই বেপারী পাড়া গ্রামে যৌতুক না পেয়ে সখিনা বেগম (৩০) নামে এক গৃহবধূকে পিটিয়ে হত্যা করা হয়।

২৩ জুলাই রবিবার সকালে টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার বহুরিয়া ইউনিয়নের মুন্দিরাপাড়া গ্রামের নিজ বসত ঘর থেকে সুন্দরী বেগম (৭০) নামে এক বৃন্ধার মৃতদেহ উদ্ধার করে পুলিশ। ২৭ জুলাই বৃহস্পতিবার টাঙ্গাইল সদর উপজেলার রসুলপুর গ্রামে নিজ বাড়ির সেপটিক ট্যাংকের ভেতর থেকে অবসরপ্রাপ্ত শিক্ষক অনিল কুমার দাস (৬৮) তার স্ত্রী কল্পনা রানী দাস (৬০) এর লাশ উদ্ধার করে পুলিশ। ২৭ জুলাই টাঙ্গাইলের মধুপুর বন থেকে অপহরণের ৯দিন পর তানিম (৮) নামে এক মাদ্রাসা ছাত্রের মরদেহ উদ্ধার করে পুলিশ।

১ আগস্ট মঙ্গলবার ঘাটাইলে আকলিমা (৩০) নামে এক গৃহবধূকে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। ৬ আগস্ট রবিবার ঘাটাইল উপজেলার সিংগুরিয়াতে আব্দুল হামিদ (৬০) নামে এক কাঠ ব্যাবসায়ীকে খুন করে দুর্বৃত্তরা। ৮ আগস্ট মঙ্গলবার ভোররাতে টাঙ্গাইলের মধুপুর উপজেলার বেরীবাইদ ইউনিয়নের বাদারবাগ নামক স্থান থেকে অজ্ঞাতনামা ঝুলন্ত অবস্থায় গলিত লাশ উদ্ধার করে পুলিশ। ২০ আগস্ট রবিবার ভোর টার দিকে টাঙ্গাইলের মির্জাপুরে লতিফপুর ইউনিয়নের ত্রিমোহন গ্রামে শান্তি বেগম (৪২) নামে এক গৃহবধুকে হত্যা করা হয়। ২৩ আগস্ট বুধবার সকালে টাঙ্গাইলের সখীপুরে ড্রামের ভিতর থেকে  অজ্ঞাত(২৮) যুবকের লাশ উদ্ধার করেছে সখীপুর থানা পুলিশ।

২৪ আগস্ট বৃহস্পতিবার সকালে ঘাটাইল উপজেলার ঘাটাইল- ভূঞাপুর সড়কের বানরখালি সেতুর নীচ থেকে নিখোঁজের দুইদিন পর আ. মান্নান (৫০) নামে এক ব্যবসায়ির লাশ উদ্ধার করে পুলিশ। ২৫ আগষ্ট উপজেলার দিগড় ইউনিয়নের জিগারতলা গ্রামে আ. লতিফ (৩৫) কে বিষপান করিয়ে হত্যা করা হয়। ৮ সেপ্টেম্বর রাতে টাঙ্গাইলের ঘাটাইলে ময়না আক্তার নামে এক প্রবাসীর স্ত্রীকে  পিটিয়ে  হত্যা করা হয়। ১৩ সেপ্টেম্বর বুধবার দুপুরে টাঙ্গাইল সদর উপজেলার আশেকপুর বাইপাস এলাকার একটি বিল থেকে অজ্ঞাত এক ব্যক্তির লাশ উদ্ধার করে পুলিশ। ৯ অক্টোবর টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার দিগড় ইউনিয়নের তেঘুরি মাইধার চালা গ্রামে এক প্রবাসীর স্ত্রীকে পিটিয়ে হত্যা করা হয়।

১১ অক্টোবর বুধবার টাঙ্গাইলের ঘাটাইলের যুগিহাটি গ্রামে হেকমত আলী (৪০) নামে এক নির্মাণ শ্রমিককে গলা টিপে হত্যা করে দুর্বৃত্তরা । ২৬ অক্টোবর বৃহস্পতিবার দুপুরে টাঙ্গাইলের মির্জাপুরে দিনমজুর পিতা ফটিক মিয়াকে (৬০) কুপিয়ে হত্যা করে মাদক বিক্রেতা ছেলে ফিরোজ মিয়া। ২৯ অক্টোবর রোববার বিকেলে উপজেলার জামুর্কী ইউনিয়নের পাকুল্যা গ্রামের পূর্বপাড়ার একটি ধান ক্ষেত থেকে নিখোঁজের এগারো দিন পর সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সুবেদার এস এম আব্দুল মালেক (৮০) এর অর্ধগলিত মরদেহ উদ্ধার করে পুলিশ। ২ নভেম্বর বৃহস্পতিবার সকালে টাঙ্গাইল-আরিচা মহাসড়কের ডাংগা ধলাপাড়া নামক এলাকায় রাস্তার পাশ থেকে সদ্য ভূমিষ্ট অজ্ঞাত এক নবজাতক শিশুর মৃতদেহ উদ্ধার করে পুলিশ।

৬ নভেম্বর সোমবার টাঙ্গাইল পৌর এলাকার কাগমারী থেকে রুবেল (২৬) নামে এক যুবকের লাশ উদ্ধার করে পুলিশ। ২১ নভেম্বর মঙ্গলবার রাতে মির্জাপুর উপজেলার পাকুল্যা গ্রামে রোজি আক্তার (৩৩) নামে এক গৃহবধুকে হত্যার করা হয়। ২৫ ডিসেম্বর সোমবার রাতে নাগরপুরে সীমানা পিলার তুলতে গিয়ে জনতার পিটুনিতে মজনু মিয়া (৫২) এক ব্যক্তি মৃত্যু হয়েছে।