ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

২৬ মে ২০১৮, ১৩:০৫

অনএয়ারে পুরুষ সহকর্মীকে ‘হ্যান্ডসাম’ বলায় উপস্থাপিকা বরখাস্ত

3697_11.jpg
টিভিতে সংবাদ উপস্থাপন করার সময় সহকর্মীকে ‘হ্যান্ডসাম’ বলায় বরখাস্ত হয়েছেন সংবাদ উপস্থাপিকা। সম্প্রতি কুয়েতের রাষ্ট্রীয় টেলিভিশনে সংবাদ উপস্থাপনের এই ঘটনা ঘটে। বরখাস্ত হওয়া উপস্থাপিকার নাম বাসিমা আল-শাম্মার।
স্থানীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে বৃহস্পতিবার এনডিটিভি জানিয়েছে, ওই নারী সংবাদ উপস্থাপিকার এমন মন্তব্য কুয়েতের একজন পার্লামেন্ট সদস্যের নজরে আসে। এ নিয়ে তিনি অভিযোগ তুলে টুইট করেছেন।
সংবাদমাধ্যম আল আরাবিয়া ইংলিশ বলছে, আরবি ভাষায় সংবাদ পরিবেশন করার সময় পৌর নির্বাচনের সর্বশেষ খবর জানাতে উপস্থাপিকা বাসিমা সরাসরি কথা বলতে যাচ্ছিলেন মাঠে থাকা প্রতিবেদক নওয়াফ আল-শিরাকির সঙ্গে। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওচিত্রে দেখা যায়, সরাসরি সম্প্রচার শুরুর মুহূর্তে মাঠে থাকা প্রতিবেদক নওয়াফ নিজের মাথার পাগড়ি ঠিক করে নিচ্ছিলেন। এমন সময় বাসিমা ওই প্রতিবেদকের উদ্দেশে বলেন, ‘আপনার পাগড়ি ঠিক করার প্রয়োজন নেই নওয়াফ, আপনি দেখতে এমনিতেই হ্যান্ডসাম (সুদর্শন)।’ এ কথার কোনো জবাব দেননি নওয়াফ, সম্ভবত তিনি ওই কথা শুনতে পাননি।
এই ঘটনার ছোট একটি ভিডিও ক্লিপ অনলাইনে ছড়িয়ে পড়ে। যা বেশ আলোচনা-সমালোচনার জন্ম দিয়েছে। কেউ কেউ বিষয়টিকে ‘স্লিপ অব টাং’ হিসেবেও উল্লেখ করেছেন। তবে কুয়েত পার্লামেন্ট সদস্য মোহাম্মদ আল-হেইফ টুইটে লেখেন, ‘রাষ্ট্রীয় টেলিভিশনে এই ধরনের ‘‘স্লিপ অব টাং’’ সহ্য করা উচিত হবে না।’ এই ঘটনায় তথ্য মন্ত্রণালয়ের হস্তক্ষেপে সাংবাদিক বাসিমা আল-শাম্মাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে এবং বিষয়টি তদন্তাধীন রয়েছে।
বাসিমা আল-শাম্মা বলেন, যখন আপনি কাউকে পোশাক ঠিক করতে দেখেন, স্বভাবতই আপনি বলতে পারেন—আপনি দেখতে সুন্দর অথবা সুদর্শন। একইভাবে আমি তাঁকে বলেছিলাম, আপনার পাগড়ি ঠিক করার প্রয়োজন নেই। এর মানে হচ্ছে, আপনি ঠিক আছেন, দেখতে ভালো লাগছে, আপনার অবস্থান ঠিক আছে এবং আমরা আপনার প্রতিবেদনের জন্য অপেক্ষা করছি।
এ বিষয়ে প্রতিবেদক নওয়াফ আল-শিরাকি বলেন, অনএয়ারে আসার আগ মুহূর্তে আমার মাইক্রোফোন ও হেডসেট ঠিক করা নিয়ে আমি ব্যস্ত ছিলাম। ফলে বাসিমা আল-শাম্মার কথা আমি শুনতে পাইনি। তবে তিনি তাঁর এই নারী সহকর্মীর পেশাদারির প্রশংসা করে বলেন, তাঁর নম্র ও বিনয় মিডিয়া ব্যক্তিত্বদের মধ্যে অন্যতম সেরা।