ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG

এনএনবিডি ডেস্ক

২৯ মে ২০১৮, ১০:০৫

সারা দেশে প্রচণ্ড গরম : লঘুচাপ থেকে নিম্নচাপের শঙ্কা

3794_4.jpg
সারা দেশেই হ্রাস পেয়েছে বৃষ্টি। দেশের সর্বত্রই বিরাজ করছে প্রচণ্ড গরম। কাঠ ফাটা রোদ্দুরে ঘেমে নেয়ে যাবার অবস্থা। এর সাথে যোগ হয়েছে ভ্যাপসা গরম। সব মিলিয়ে সারা দেশে শুরু হয়েছে অসহনীয় অবস্থা। আরো তিন থেকে চার দিন ধরে এমন অবস্থা বিরাজ করতে পারে। গরমে-ঘামে বেড়েছে ডায়রিয়া আক্রান্তের সংখ্যা। হিটস্ট্রোকের আশঙ্কা দেখা দিয়েছে। চিকিৎসকেরা এ সময় প্রচুর বিশুদ্ধ পানি পান করার পরামর্শ দিয়েছেন। দুপুরের কাঠ ফাটা রোদ থেকে ঘরে ফিরেই বরফ শীতল পানি পান করতে নিষেধ করেছেন তারা। আবহাওয়া অফিস জানিয়েছে, তিন-চার দিন পর এ অসহনীয় অবস্থা থেকে মুক্তি মেলার সম্ভাবনা রয়েছে। এ দিকে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে একটি লঘুচাপ। লঘুচাপটি শেষ পর্যন্ত শক্তিশালী হতে পারে। আবহাওয়া অফিস জানিয়েছে, পূর্ব মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি কমপক্ষে নিম্নচাপে রূপ নেয়ার আশঙ্কা রয়েছে। ঝড় হবে কি না তা এখনো বলা সম্ভব নয়।

বাংলাদেশের আবহাওয়া অফিস মধ্য বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি সর্বোচ্চ নিম্নচাপে রূপ নিতে পারে বললেও কানাডার আবহাওয়া গবেষক মোস্তফা কামাল পলাশ জানিয়েছে, লঘুচাপটি শেষ পর্যন্ত ঝড়ে রূপ নিতে পারে এবং শেষ পর্যন্ত এটা দক্ষিণ মিয়ানমার উপকূলে আঘাত হানতে পারে। এখন পর্যন্ত স্যাটেলাইট থেকে যে চিত্র পাওয়া যাচ্ছে তাতে মনে হয় এটা দুর্বল ধরনের একটি ঘূর্ণিঝড় হবে। তবে শেষ পর্যন্ত কী রূপ নেয় তা নির্ভর করবে সাগরে এটা কত দীর্ঘ সময় অবস্থান করে। বেশি সময় অবস্থান করলে এর প্রচণ্ডতা বাড়তে পারে। 

হঠাৎ এত গরম পড়েছে কেন- প্রশ্নের জবাবে আবহাওয়াবিদ আব্দুর রহমান জানিয়েছেন, এ সময়টা আবহাওয়ার একটি ট্রানজিশন পিরিয়ড। অর্থাৎ বাংলাদেশের আবহাওয়ায় শিগগিরই একটি পরিবর্তন আসবে। জুন প্রথম সপ্তাহে বাংলাদেশে প্রবেশ করবে দক্ষিণ-পশ্চিম মওসুমি বায়ু। মওসুমি বায়ু সাগর থেকে প্রচুর জলীয় বাষ্প বয়ে নিয়ে এসে বাংলাদেশের সর্বত্র বৃষ্টি ঝরাবে। এ বায়ুটি আসার আগে আমাদের দেশের তাপমাত্রা একটু বাড়ে। কখনো তাপ প্রবাহের সৃষ্টি হয়। আবার বৃষ্টিও কমে যায়।

আমাদের আবহাওয়া অফিস জানিয়েছে, গতকাল সিলেট ও রংপুর বিভাগ ছাড়া দেশের সব এলাকার তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াস অথবা এর চেয়ে বেশি ছিল। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.২ ডিগ্রি সেলসিয়াস সাতক্ষীরায়। সর্বনিম্ন ছিল ২০.৫ ডিগ্রি সেলসিয়াস রংপুরে।
রাজধানী ঢাকায় গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৬ ডিগ্রি সেলসিয়াস।