ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

স্পোর্টস ডেস্ক:

৯ জানুয়ারি ২০১৮, ১৯:০১

আবার শ্রীলঙ্কার নেতৃত্বে ম্যাথিউস

397_photo-1515498810.jpg
কোনো দলের কোচের দায়িত্ব নিয়ে সেখানে অনেক পরিবর্তন আনতে পছন্দ করেন চন্ডিকা হাথুরুসিংহে। ২০১৪ থেকে ২০১৭ সাল বাংলাদেশের কোচ থাকার সময়ও তিনি এনেছেন অনেক পরিবর্তন। এবার শ্রীলঙ্কার কোচ হিসেবে দায়িত্ব নেওয়ার পর পরই বড় একটা পরিবর্তন এনেছেন হাথুরু। অধিনায়ক হিসেবে ফিরিয়ে এনেছেন শ্রীলঙ্কার অভিজ্ঞ ক্রিকেটার অ্যাঞ্জেলো ম্যাথিউসকে।

ম্যাথিউসের এই অধিনায়কত্ব প্রাপ্তির পেছনে হাথুরুর যে ভূমিকা আছে তা ম্যাথুসের কথায়ই স্পষ্ট। তিনি বলেছেন, “যখন আমি নেতৃত্ব ছেড়ে দিয়েছি, কখনো ভাবিনি আবার অধিনায়কত্বে ফিরব! কিন্তু ভারত সফর থেকে ফেরার পর সভাপতি, হাথুরু ও নির্বাচকরা আমাকে আবার ফিরতে বলেছেন! আমি কিছুদিন সময় নিয়েছি এবং বেশ কিছু কারণে ফিরে এসেছি!”

ম্যাথুসের আবার অধিনায়কত্বে ফিরে আসাটা অবশ্য শ্রীলংকা দলের নেতৃত্বের অভাবকেই স্পষ্ট করে তুলেছে! কিন্তু হাথুরু ২০০৮ থেকে ২০১০ সাল পর্যন্ত  শ্রীলংকা ‘এ’ দলের কোচ এবং পরবর্তী সময়ে জাতীয় দলের সাথে পরোক্ষভাবে জড়িত ছিলেন! কোচদের মধ্যে তিনিই ম্যাথিউসের সঙ্গে ছিলেন সবচেয়ে বেশি আন্তর্জাতিক ম্যাচে।

ম্যাথিউসও হাথুরুর প্রশংসায় পঞ্চমুখ। ‘আমি হাথুরুকে দীর্ঘ সময় ধরে চিনি এবং জানি তিনি কীভাবে দলকে পরিচালনা করেন! আমি তাঁর সাথে কাজ করে স্বাচ্ছন্দ্যবোধ করি! যখন তাঁর মতো একজন কোচ আপনার টিমে থাকবে কিন্তু তাঁকে পাওয়ার জন্য অন্য দলগুলো মরিয়া হবে, ব্যাপারটা সত্যিই চমৎকার !’

তবে ম্যাথিউসের জন্য শ্রীলংকার ব্যস্ত শিডিউলে নিজেকে ফিট রাখাটাই চ্যালেঞ্জিং!  গত ১৮ মাসে  শ্রীলংকা দলের ৩৯টি ওয়ানডের মধ্যে ২০টিই ম্যাথিউস খেলতে পারেননি পায়ের ইনজুরির কারণে।  সম্প্রতি হ্যামস্ট্রিং ইনজুরির কারণে ভারত সফরও শেষ করতে পারেননি। যদিও টিম ম্যানেজমেন্ট ও নির্বাচকরা ম্যাথিউসের ইনজুরিকে মাথায় রেখেছেন কিন্তু এটাও ভুলে যাননি যে ম্যাথিউসের মতো যোগ্য নেতা প্রতিদিন আসবে না।