ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

স্পোর্টস ডেস্ক:

১১ জানুয়ারি ২০১৮, ১৯:০১

সৈকতের দিনে তুষার-জহুরুলের সেঞ্চুরি

437_photo-1515675529.jpg

ত্রিদেশীয় সিরিজের বাংলাদেশ দলে সুযোগ পাননি মোসাদ্দেক হোসেন সৈকত। সেই তিনিই বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল) মাঠে নেমেই গড়েছেন দারুণ একটি শতক। তরুণ এই ক্রিকেটারের সেঞ্চুরির দিনে তুষার ইমরানও দেখা পেয়েছেন শতকের। ব্যাট হাতে জহুরুল ইসলাম খেলেছেন দেড় শতাধিক রানের ইনিংস।

মুমিনুল হকের আড়াইশ ছাড়ানো ইনিংসে রানের পাহাড় গড়া ইসলামী ব্যাংক ইস্ট জোনের সামনে শুরুতে একটু মুখ থুবড়েই পড়েছিল প্রাইম ব্যাংক সাউথ জোন। ৫৯ রানেই তিন উইকেট হারিয়ে বসা সাউথ জোনের ইনিংসকে প্রাণ এনে দেন তরুণ সৈকত আর অভিজ্ঞ তুষার ইমরান।

বিকেএসপির চার নম্বর মাঠে চতুর্থ উইকেট জুটিতে ২১৮ রান যোগ করেন সৈকত-তুষার। শ্রীলঙ্কা-জিম্বাবুয়েকে নিয়ে ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশ লড়বে মোসাদ্দেককে ছাড়াই। তাই প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের অষ্টম শতক হাঁকিয়ে খানিকটা জবাবই দিতে চাইলেন ঘরোয়া ক্রিকেটের এই রান মেশিন।

১১ চার আর চার ছক্কায় ২২৬ বলে ১১০ রান করে দিনের একদম শেষভাগে সোহাগ গাজীর বলে নাজমুল ইসলামের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান সৈকত।

প্রথম শ্রেণির ক্রিকেটে নিজের ২৫তম শতকের দেখা পেয়ে তবেই মাঠ ছাড়েন তুষার ইমরান। ঘরোয়া ক্রিকেটে আর মাত্র ৩৫ রান করলেই তুষার গড়ে ফেলবেন প্রথম বাংলাদেশি হিসেবে ঘরোয়া ক্রিকেটে ১০ হাজার রান সংগ্রহের কীর্তি।

রান সংগ্রহের ক্ষেত্রে সৈকতের চেয়েও দ্রুত ছিলেন তুষার। ১৬৩ বলে কোনো ছয় হাঁকাতে না পারলেও ১৮ চারে তুষার গড়েছেন তাঁর ১০৫ রানের মূল্যবান ইনিংসটি।

এই ব্যাটসম্যান যুগলের শতকে তৃতীয় দিনশেষে সাউথ জোনের সংগ্রহ পাঁচ উইকেটে ৩১৮ রান। ইস্ট জোন থেকে মোসাদ্দেকরা এখনো পিছিয়ে ২২৮ রানে।

অন্যদিকে সিলেট আন্তর্জাতিক মাঠে বিসিবি নর্থ জোনের হয়ে ওয়ালটন সেন্ট্রাল জোনের বিপক্ষে দুর্দান্ত এক শতক তুলে নিয়েছেন কাপ্তান জহুরুল ইসলাম। দ্বিশতকের পথেও ছুটছিলেন জাতীয় দল থেকে বেশ কিছুদিন ধরেই বাইরে থাকা জহুরুল।

পেসার তাসকিন আহমেদের বলে তাইবুরের ক্যাচ হয়ে এই উইকেটরক্ষক ব্যাটসম্যানকে সাজ ঘরের রাস্তা ধরতে হয়েছে দেড়শর কোটা পার করেই। ২৪৪ বলে ১৪ চার আর পাঁচটি ছয়ে ১৫৮ রান করে জহুরুল ফিরেছেন নেতার মতোই।

এর আগে ধীমান ঘোষকে সঙ্গে নিয়ে ষষ্ঠ উইকেটে জহুরুল গড়েছেন ১৭৬ রানের জুটি। সাত রানের জন্য শতক বঞ্চিত হওয়া ধীমান ফিরেছেন ৯৩ রানে। দিন শেষে নর্থ জোন এগিয়ে রয়েছে ৩৫ রানে। সেন্ট্রাল জোনের হয়ে রকিবুল হাসানও দেখা পেয়েছেন শতকের।