ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

২৭ জুন ২০১৮, ২১:০৬

প্রথমার্ধে জার্মানিকে আটকে দিলো দক্ষিণ কোরিয়া

4450_image 12.jpg
শেষ ষোলো নিশ্চিত করতে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে জিততেই হবে জার্মানিকে- এই সহজ হিসেব নিয়ে ‘এফ’ গ্রুপের শেষ ম্যাচে মুখোমুখি দুই দল। কিন্তু প্রথম ৪৫ মিনিটে আশা জাগানোর মতো কিছু করতে পারেনি বিশ্ব চ্যাম্পিয়নরা। কাজান অ্যারেনায় প্রথমার্ধ শেষে গোলের দেখা পায়নি কোনও দল। ১৯৮৬ সালের পর প্রথমবার গ্রুপ পর্বের সব ম্যাচে প্রথমার্ধে লিড নিতে পারেনি জার্মানরা।
প্রথমার্ধে সুযোগ তৈরি করায় পিছিয়ে ছিল জার্মানরা। দক্ষিণ কোরিয়ার গোছালো রক্ষণভাগের সঙ্গে পেরে ওঠেনি তারা। ১১ মিনিটে ডান দিকে বিপজ্জনক জায়গা থেকে ফ্রি কিক পেয়েছিল বিশ্ব চ্যাম্পিয়নরা। টনি ক্রুসের বাঁকানো কিক প্রতিহত করে প্রতিপক্ষের ডিফেন্ডাররা।
১৯ মিনিটে জার্মান গোলরক্ষক মানুয়েল নয়ারের কঠিন পরীক্ষা নেয় দক্ষিণ কোরিয়া। জুংয়ের ফ্রি কিক থেকে সন হিউং-মিনের শট কোনোভাবে পাঞ্চ করে ঠেকান গত বিশ্বকাপের গোল্ডেন গেøাভ জয়ী। ৫ মিনিট পর দ্বিতীয় সুযোগ পায় কোরিয়ানরা। গোলমুখের সামনে থেকে সনের শট এবার গোলবারের পাশ দিয়ে চলে যায়।
৩৯ মিনিটে জার্মানির চেষ্টা আবার রুখে দেন দক্ষিণ কোরিয়ার গোলরক্ষক। কর্নার থেকে বল পায়ে পেয়ে হামেলস লক্ষ্যে শট নেন, সেটা ঠেকান চো হিউন-উ। বিরতির দুই মিনিট আগে টিমো বার্নারের শট পোস্টে আঘাত করে লক্ষ্যভ্রষ্ট হয়।
৫টি পরিবর্তন নিয়ে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে মাঠে নেমেছে জার্মানি। একাদশে ফিরেছেন মেসুত ওজিল, সামি খেদিরা, ম্যাট হামেলস, লিওন গোরেৎকা ও নিকলাস সুলে। থোমাস ম্যুলার, হুলেন ড্র্যাক্সলার, রুদিগার ও রুদির জায়গা হয় বেঞ্চে; জেরোমে বোয়াটেং ছিলেন নিষিদ্ধ।
ইকাতেরিনবার্গে গ্রুপের আরেক ম্যাচে সুইডেন ও মেক্সিকোও গোলের দেখা পায়নি। ২ ম্যাচ শেষে ৬ পয়েন্ট নিয়ে সবার উপরে মেক্সিকো। আর ৩ পয়েন্ট নিয়ে দুই ও তিন নম্বরে জার্মানি ও সুইডেন।