ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG

এনএনবিডি ডেস্ক:

২৮ জুন ২০১৮, ০৯:০৬

‘বন্দুকযুদ্ধে’ প্রকাশক বাচ্চু হত্যার প্রধান আসামি নিহত

4470_9....jpg
লেখক ও প্রকাশক শাহজাহান বাচ্চু
প্রথাবিরোধী লেখক ও প্রকাশক শাহজাহান বাচ্চু হত্যা মামলার প্রধান আসামি আব্দুর রহমান কথিত ‘বন্দুকযুদ্ধে’ নিহত হয়েছেন।

গ্রেফতারের তিন দিনের মাথায় বুধবার রাত ১টার দিকে মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার খাসমহল বালুরচরে এ ‘বন্দুকযুদ্ধের’ ঘটনা ঘটে। মুন্সীগঞ্জ জেলা পুলিশের কর্মকর্তা ডিআইওয়ান মো. নজরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, গত রোববার অভিযান চালিয়ে গাজীপুর থেকে আব্দুর রহমানকে গ্রেফতার করে পুলিশ। পরে তার দেয়া তথ্য অনুযায়ী বাকি সঙ্গীদের ধরার জন্য বুধবার রাতে খাসমহল বালুরচরে অভিযান চালানো হয়। সেখানে একটি বাসায় আব্দুর রহমান ভাড়া থাকতেন।

অভিযানে গেলে পুলিশের উপস্থিতি টের পেয়ে তার সঙ্গীরা হামলা চালায়। পুলিশও আত্মরক্ষার্থে গুলি চালায়। তখন আব্দুর রহমান গুলিবিদ্ধ হয়ে মারা যান।

এ সময় সিরাজদিখান থানা পুলিশের তিন সদস্য আহত হন বলে দাবি করেন পুলিশের ডিআইওয়ান কর্মকর্তা নজরুল। আহতরা হলেন- পুলিশের সহকারী উপপরিদর্শক (এএসআই) দেলোয়ার, হাসান এবং কনস্টেবল মোশাররফ।

পুলিশের দাবি, ঘটনাস্থল থেকে হ্যান্ড গ্রেনেড, আগ্নেয়াস্ত্র ও মোটরসাইকেল উদ্ধার করা হয়েছে। এ ব্যাপারে সকাল সাড়ে ৯টায় জেলা পুলিশ সুপার তার কার্যালয়ে সাংবাদিকদের ব্রিফ করবেন।

উল্লেখ্য, গত ১১ জুন বিকেলে একটি ফোন পেয়ে বাড়ি থেকে বের হন শাহজাহান বাচ্চু। পরবর্তীতে সিরাজদিখান উপজেলার পূর্ব কাকালদি গ্রামের একটি ওষুধের দোকানে বসে সময় কাটান।

ইফতারির আগমুহূর্তে দুটি মোটরসাইকেলযোগে চারজন অজ্ঞাত যুবক এসে সড়কে বোমা ফাটিয়ে আতঙ্ক সৃষ্টি করে এবং বাচ্চুকে ওই দোকান থেকে বের করে গুলি করে হত্যা করে। পরবর্তীতে বাচ্চুর দ্বিতীয় স্ত্রী বাদী হয়ে অজ্ঞাত চারজনকে আসামি করে সিরাজদিখান থানায় মামলা করেন। শাহজাহান বাচ্চু বিশাকা প্রকাশনীর স্বত্বাধিকারী ও মুন্সিগঞ্জ জেলা কমিউনিস্ট পার্টির সাবেক সাধারণ সম্পাদক ছিলেন।