ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

এনএনবিডি ডেস্ক:

১৬ জুলাই ২০১৮, ০৯:০৭

কিউবির চিন্তা অন্য দিকে

5220_7......jpg
ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান কিউবি বাংলালায়নে নিজেদের গ্রাহক স্থানান্তর করছে। এর মধ্য দিয়ে অনেকেই মনে করেছিল দেশে ব্যবসা গুটাচ্ছে কিউবি। তবে প্রতিষ্ঠানটির কর্মকর্তারা বলছেন তাদের ব্যবসা গুটানোর কথা সঠিক নয়, প্রতিষ্ঠানটি নতুনভাবে নিজেদেরকে নিয়ে চিন্তা করছে।

২০০৮ সালে সেপ্টেম্বরে অনুষ্ঠিত নিলামের মাধ্যমে ২১৫ কোটি টাকায় ব্রডব্যান্ড ওয়্যারলেস অ্যাকসেস (বিডব্লিউএ) লাইসেন্স পাওয়া কিউবির বর্তমান গ্রাহক সংখ্যা ২২ হাজার।

একাধিক সূত্রে জানা গেছে, কিউবি তাদের ব্যবসার পরিধি বাড়াতে কিছুটা সময় নিচ্ছে। তারা মূলত এলটিই (লং টার্ম ইভোল্যুয়েশন) বা দ্রুত গতির ইন্টারনেটের দিকে গুরুত্ব দিচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, সম্প্রতি কিউবি থেকে এর গ্রাহকদের এসএমএস পাঠানো হয়। এসএমএসে ওই গ্রাহকদের বাংলালায়নে স্থানান্তরের বিষয়ে অবগত করা হয়। এ থেকেই অনেক গ্রাহক মনে করেছিল দেশ থেকে ব্যবসা গুটাচ্ছে কিউবি। এ ছাড়া গুজব উঠেছিল, ১৫ জুলাই ১১টা ৫৯ মিনিটে তারা তাদের কার্যক্রম বন্ধ করে দেবে।

এ বিষয়ে জানতে চাইলে কিউবির চিফ টেকনোলজি অফিসার মির্জা বোরহান কবির বলেন, ‘দেশে ওয়াইম্যাক্স নেটওয়ার্ক বা টেকনোলজি অনেকটা অস্থির হয়ে গেছে। এই খাতে তেমন ডেভেলপমেন্ট নেই। গ্রাহক চাহিদা অনুযায়ী ওয়াইম্যাক্স থেকে পূর্ণ সেবা পাচ্ছে না। আর তারা যা চাচ্ছে তা ওয়াইম্যাক্স দিয়ে দেওয়া সম্ভব না। এর কারণে ঢাকা আর চট্টগ্রামের বাইরে ওয়াইম্যাক্স সেবা রেখে দিচ্ছি আমরা।

উত্তরবঙ্গে যে সাইটগুলো রয়েছে সেইগুলো আমরা রেখে দিচ্ছি। এ ছাড়া ঢাকা ও চট্টগ্রামের কিছু সাইট আমরা রেখে দেব। আমরা কিছুটা পজ (বিরতি) দিতে চাচ্ছি, এলটিইতে আস্তে আস্তে স্থানান্তর হতে। আমরা ইতোমধ্যে বগুড়া, নারায়ণগঞ্জে এলটিই সুবিধা চালু করেছি। আমাদের প্ল্যান হচ্ছে খুব শিগগিরই অন্যান্য জেলায় এলটিই সেবা চালু করতে। বন্ধ হচ্ছে আসলে কথাটি ঠিক না। আমরা একটু পজ নিচ্ছি।’

বাংলালায়নের বিষয়ে মির্জা বোরহান কবির বলেন, ‘বাংলালায়নের বিষয়টি হচ্ছে কাস্টমার যেহেতু ওয়ারলেস পছন্দ করে তাই আমরা গ্রাহকদের অফার দিচ্ছি যে তারা বাংলালায়নে চলে যাবে কিনা।’

যেসব গ্রাহক বাংলালায়নে চলে যাবে ভবিষ্যতে তাদের ফেরত নিয়ে আসার কোনো পরিকল্পনা রয়েছে কিনা জানতে চাইলে বোরহান কবির বলেন, ‘অবশ্যই, আমরা যখন নতুন প্রযুক্তি নিয়ে আসব তখন তাদের আবার কিউবিতে ফিরিয়ে নেওয়ার চেষ্টা করব। শুধু তারাই নয়, অন্যান্য গ্রাহকদেরও। আমাদের মূল ফোকাস হচ্ছে এলটিইকে নিয়ে এবং বিটুবিকে (করপোরেট) নিয়ে।’

কিউবি তাদের কতজন গ্রাহক বাংলালায়নকে দিচ্ছে তা জানা যায়নি। তবে সূত্র জানিয়েছে, কিউবি ৪৫০ বিটিএস (বেজ ট্রান্সিভার স্টেশন) এর মধ্যে ৭০ বিটিএস রাখবে। আর বাকি বিটিএস বাংলালায়নকে দিয়ে দেবে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর তথ্য অনুযায়ী চলতি বছরের মে মাসে ওয়াইম্যাক্স ব্যবহারকারী ছিল ৮৩ হাজার।