ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

স্পোর্টস ডেস্ক:

১৯ জুলাই ২০১৮, ০৯:০৭

ভারতের টেস্ট দলে নতুন মুখ

5330_8......jpg
ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে জিতলেও, একই ব্যবধানে ওয়ানডে সিরিজ হারতে হয়েছে ভারতকে। প্রথম ম্যাচে জিতলেও পরের দু'ম্যাচ হেরে খোয়াতে হয়েছে সিরিজ।

পর পর দুই ওয়ানডেতে এমন পারফরম্যান্সের সমালোচনা শুরু হয়ে গিয়েছে বিরাট কোহলি নেতৃত্বাধীন দলটি নিয়ে। সমালোচনার কোপ থেকে বাদ যাননি মহেন্দ্র সিং ধোনিও। সাবেক অধিনায়কের স্লো ব্যাটিংকেই অনেকে দায়ী করছেন ইংল্যান্ডের বিরুদ্ধে হারের কারণ হিসেবে।

তবে যা ঘটেছে তা নিয়ে না ভাবে সামনের দিকে এগিয়ে সাফল্য পেতে চাইছে ভারত। আগামী ১ আগস্ট থেকে শুরু হচ্ছে ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজ।

আসন্ন তিনটি টেস্টের জন্য ভারতীয় দল ঘোষণা করলেন নির্বাচকরা। বার্মিংহামের এজবাস্টনে খেলা হবে প্রথম টেস্ট। ৯ আগস্ট থেকে শুরু হওয়া দ্বিতীয় টেস্ট ম্যাচটি খেলা হবে ঐতিহাসিক লর্ডসে। তৃতীয় ও শেষ টেস্টটি খেলতে ১৮ আগস্ট নর্টিংহ্যামে নামবে দুই দল।

১৮ জনের যে দল ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড (বিসিসিআই) তাতে নতুন বলতে রয়েছে শুধু ঋষভ পন্থ। গেলো বছর নিজেদের মাটিতে ইংলিশদের বিপক্ষেই টি-টোয়েন্টি অভিষেক হয় এই উইকেটরক্ষক রক্ষক ব্যাটসম্যানের।

২০ বছর বয়সী এই তরুণ তুর্কি ফার্স্টক্লাস ক্রিকেটে ২২ ম্যাচে ৩২ ইনিংস খেলে ১ হাজার ৬২৫ রান করেছেন। ৫৪. ১৬ গড়ে চারটি সেঞ্চুরি ও ছয়টি সেঞ্চুরি রয়েছে পন্থের। ২০১৭ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে অসাধারণ নৈপূণ্য দেখিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে জায়গা করে নেন এই বাম-হাতি ব্যাটসম্যান। জাতীয় দলের হয়ে মোট চারটি টি-টোয়েন্টি খেলেছেন পন্থ।

এদিকে ঋদ্ধিমান সাহার পরিবর্তে প্রথম উইকেটরক্ষক হিসেবে দলে রাখা হয়েছে অভিজ্ঞ দীনেশ কার্তিককে। চোটের কারণে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজে খেলতে না পরলেও টেস্ট সিরিজে ফিরছেন জসপ্রীত বুমরা। এছাড়া চোটের কারণে জাতীয় দলে সুযোগ হয়নি ভুবনেশ্বর কুমারের।

ইংল্যান্ডের বিপক্ষে ভারতের টেস্ট দল
বিরাট কোহলি (অধিনায়ক), শিখর ধাওয়ান, কেএল রাহুল, মুরলী বিজয়, চেতেশ্বর পূজারা, অজিঙ্কা রাহানে, করুণ নায়ার, দীনেশ কার্তিক, ঋষভ পন্থ, রবিচন্দ্র অশ্বিন, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, হার্দিক পান্ডিয়া, ইশান্ত শর্মা, মোহাম্মদ সামি, উমেশ যাদব, জসপ্রীত বুমরা, শার্দুল ঠাকুর।