ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

এনএনবিডি ডেস্ক:

১৩ আগস্ট ২০১৮, ২৩:০৮

ইয়েমেনে শিশুদের ওপর হামলায় মার্কিন বোমা ব্যবহার করা হয়েছে: স্থানীয় সাংবাদিক

6091_soudia.jpg
ইয়েমেনের স্কুল শিক্ষার্থীদের বহন করে নিয়ে যাওয়া বাসে ভয়াবহ হামলায় সৌদি নেতৃত্বাধীন জোট আমেরিকার তৈরি বোমা ব্যবহার করেছে বলে স্থানীয় সাংবাদিক নাসের আরাবি জানিয়েছেন।

সাংবাদিক নাসের আরাবি বোমা হামলার স্থান থেকে আমেরিকার তৈরি রেইথিয়ন মার্ক-৮২ বোমার অবশিষ্টাংশ উদ্ধার করে তা নিজের টুইট পেজে শেয়ার করেন।

আজ সোমবার আরটি সংবাদ মাধ্যম এ খবর দিয়েছে।

ইয়েমেনের সা’দা প্রদেশে গত বৃহস্পতিবার সৌদি জঙ্গিবিমান স্কুল শিক্ষার্থীদের বহনকারী একটি বাসে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এতে অন্তত ৫৫ জন নিহত হয় যাদের বেশিরভাগ ১১ থেকে ‌১৫ বছর বয়সি শিশু। ওই পাশবিক হামলায় আরো প্রায় ৮০ ব্যক্তি আহত হয়।

এদিকে, মার্কিন বোমার টুকরা খোঁজে পাওয়ার বিষয়টি স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয় নি। তবে ২০১৫ সাল থেকে ইয়েমেনের বিভিন্ন এলাকায় সৌদি নেতৃত্বাধীন জোটের বর্বরোচিত বিমান হামলায় অনেক স্থান থেকে মার্ক-৮২ বোমার অংশবিশেষ এর আগেও পাওয়া গেছে বলে অভিযোগ উঠেছে।

সৌদি আরব ওয়াশিংটনের কাছ থেকে বিপুল পরিমাণ অস্ত্র ক্রয় করে আসছে। গত সপ্তাহে ইয়েমেনি শিশুদের ওপর বর্বরোচিত হামলার পর মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন এক বিবৃতিতে জানিয়েছিল যে হামলায় ব্যবহৃত বোমা কোথা থেকে এসেছে তা বলা তাদের পক্ষে অসম্ভব।

মার্কিন কেন্দ্রীয় কমান্ডের মুখপাত্র মেজর জোস জেকুয়েস বলেছেন, "আমরা সৌদি আরবের কাছে যেসব বোমা দিয়েছে তা তারা শিশুদের ওপর হামলায় ব্যবহার করেছে কিনা তা আমরা স্পষ্ট করে বলতে পারছি না। কারণ সেখানে আমাদের পর্যাপ্ত লোক নেই।