ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

স্পোর্টস ডেস্ক

১৬ আগস্ট ২০১৮, ১১:০৮

ভারতীয় ক্রিকেটার অজিত ওয়াদেকার মারা গেছেন

6165_Azit.jpg
ভারতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক অজিত ওয়াদেকার মারা গেছেন। তাঁর বয়েস হয়েছিলো ৭৭ বছর। বুধবার রাতে মুম্বাইয়ের জশলোক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন অজিত। তাঁর মৃত্যুতে ভারতীয় ক্রীড়া জগতে শোকের ছায়া নেমে এসেছে।

১৯৭১ সালে এই অজিত ওয়াদেকারের নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দল ওয়েস্ট ইন্ডিজ এবং ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ জিতে নজির গড়েছিলো। ভারতের এই বাঁ-হাতি ব্যাটসম্যানের প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক ঘটে ১৯৫৮-৫৯ সালে। ভারতের জাতীয় দলে সুযোগ পেতে তাঁকে অপেক্ষা করতে হয়েছিলো আট বছর। সেই সময় মনসুল আলী খান পতৌদির নেতৃত্বে ১৯৬৬ সালে মুম্বাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে অভিষেক হওয়া ওয়াদেকার ১৯৭০-৭১ সালে ওয়েস্ট ইন্ডিজ সফরে ভারতীয় ক্রিকেট দলের নেতৃত্ব পেয়েছিলেন। এরপর ১৯৭৪ সালের ইংল্যান্ড সফরে তিন ম্যাচের টেস্ট সিরিজে ওয়াদেকারের নেতৃত্বে ভারত হোয়াইটওয়াশ হয়ে যাওয়ার পর জাতীয় দল থেকে অবসর নেন ওয়াদেকার।

অজিত ওয়াদেকারের নেতৃত্বেই ভারতীয় ক্রিকেট দল প্রথম ওয়ানডে ক্রিকেট ম্যাচ খেলেছিলো। নিজের ক্যারিয়ারে ওয়াদেকার মোট দুটি একদিনের ম্যাচ খেলেছিলেন। ৩৭টি টেস্ট খেলেছিলেন। নেতৃত্ব দিয়েছিলেন ১৬টি টেস্ট ও দুটি ওয়ানডে ম্যাচ। টেস্টে একটি শতরান এবং ১৪টি অর্ধশতরানসহ ২১১৩ রান করেছিলেন তিনি। প্রথম শ্রেণির ম্যাচে ১৫ হাজার ৩৮০ রান করেছিলেন ওয়াদেকার। যার মধ্যে সেঞ্চুরি ৩৬টি, হাফ সেঞ্চুরি ৮৪টি। ২১টি প্রথম শ্রেণির উইকেট রয়েছে তাঁর।

ভারতের জাতীয় ক্রিকেট দলকে কোচিংও করিয়েছেন ওয়াদেকার। ছিলেন ভারতীয় ক্রিকেট দলের জাতীয় প্রধান নির্বাচকও। ক্যাপ্টেন, কোচ এবং নির্বাচক এই তিন ভূমিকাতেও সফলভাবে উত্তীর্ণ হয়েছিলেন অজিত ওয়াদেকার।