ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

এনএনবিডি ডেস্ক

৩১ আগস্ট ২০১৮, ১১:০৮

ফ্রি শহিদুল কাঠমান্ডুতে পোস্টার

6324_11.jpg
আলোকচিত্রী শহিদুল ইসলাম
নেপালি শিল্পী সমাজ কারাবন্দি বাংলাদেশি আলোকচিত্রীর সমর্থনে ঐক্যবদ্ধ। এই ছিল ২৯শে আগস্ট ডেটলাইনে কাঠমান্ডু পোস্টে প্রকাশিত একটি রিপোর্টের শিরোনাম। ‘ফ্রি শহিদুল আলম’ একটি স্ক্রিনের ফটো ছাপা হয়েছে ওই রিপোর্টটির সঙ্গে। এতে বলা হয়েছে, ‘বিমসটেক শীর্ষ সম্মেলন উপলক্ষে নেপালি উপত্যকা যখন বাংলাদেশি প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের স্বাগত জানাতে প্রস্তুতি নিচ্ছে, তখন রাজধানীর বিভিন্ন আর্ট অ্যান্ড ফটোগ্রাফি স্থাপনাগুলো বাংলাদেশি আলোকচিত্রী শহিদুলের মুক্তির আহ্বান জানিয়েছে।

ফটোডট সার্কেল নামের একটি সংস্থা নগরীর বিভিন্ন স্থাপনাগুলোতে আলমের উদ্ধৃতি ও ফটোগ্রাফি প্রদর্শনীর আয়োজন করে। বাংলাদেশ সরকারের সমালোচনা করে আল জাজিরায় একটি সাক্ষাৎকার দেয়ার পর আলমকে সরকার গত ৫ই আগস্ট গ্রেপ্তার করেছে। শহিদুল আলমের বিরুদ্ধে “সরকারের বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার ও মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগ আনা হয়েছে।”
কাঠমান্ডু পোস্ট উল্লেখ করে যে, অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট এবং পুলিৎজার সেন্টারসহ বিশ্বের শত শত সাংবাদিক, শিক্ষাবিদ, মনবাধিকার কর্মীরা তার মুক্তি দাবি করেছেন।

সমপ্রতি নোবেল বিজয়ী অমর্ত্য সেনও তার সমর্থনে একটি বিবৃতি দিয়েছেন।
ফটো সাংবাদিকতার মাধ্যমে বাক-স্বাধীনতার চর্চা গণতন্ত্রের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বহু বছর ধরে শহিদুল সাহসিকতা এবং বিরাট দক্ষতার সঙ্গে যেসব কাজ করেছেন, তার প্রশংসা করার উত্তম কারণ রয়েছে। নির্দয় ব্যবহার করার পরিবর্তে তার কর্ম সকল মহলে সমাদৃত হওয়ার দাবি রাখে।