ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

এনএনবিডি ডেস্ক

১৭ সেপ্টেম্বর ২০১৮, ০৬:০৯

বছরে ৮০ হাজার মানুষের মৃত্যু

পরিবেশ দূষণে ক্ষতি বিলিয়ন ডলার : বিশ্বব্যাংক

6838_story_x_large.jpg
পরিবেশ দূষণের কারণে ২০১৫ সালে বাংলাদেশে ৮০ হাজার মানুষের মত্যু হয়েছে বলে জানিয়েছে বিশ্বব্যাংক।

বিশ্বব্যাংকের প্রকাশিত একটি গবেষণা প্রতিবেদনের ‘বাংলাদেশের শহরাঞ্চলের পরিচ্ছন্নতা ও স্থিতিশীল উন্নয়নের সুযোগ বৃদ্ধিকরণ’ অংশে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, দূষণ ও পরিবেশগত ঝুঁকির কারণে যেসব দেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত, তার মধ্যে একটি বাংলাদেশ।

বাংলাদেশে প্রতি বছর যত মানুষের মৃত্যু হয়, তার ২৮ শতাংশই মারা যান পরিবেশ দূষণজনিত অসুখ-বিসুখের কারণে। কিন্তু সারা বিশ্বে এ ধরনের মৃত্যুর হার গড়ে ১৬ শতাংশ।

গবেষণায় বলা হয়, নগর এলাকায় পরিবেশের অবনতি ও দূষণের ফলে প্রতি বছর প্রায় ৬৫০ কোটি মার্কিন ডলার ক্ষতি হচ্ছে বাংলাদেশে। যা দেশের জিডিপির (২০১৫) প্রায় ৩ দশমিক ৪ শতাংশ।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে প্রায় ১০ লাখ মানুষ, যাদের বেশির ভাগই দরিদ্র, সীসা দূষণের ঝুঁকিতে রয়েছে। এর ফলে শিশুদের বুদ্ধির বিকাশসহ স্নায়ুজনিত ক্ষতি হতে পারে। এ ছাড়া নারীর গর্ভপাত এবং মৃত শিশুর জন্মদানের ঝুঁকিও বৃদ্ধি পেতে পারে।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের শহরাঞ্চলে বায়ু দূষণ, সুপেয় পানির অপর্যাপ্ততা, স্যানিটেশন, স্বাস্থ্যবিধি, খাবার পানিতে আর্সেনিক ও পেশাগত কারণে সৃষ্ট দূষণে মানুষের জীবন থেকে ২০ লাখ ২৬ হাজার বছর সমপরিমাণ সময় হারিয়ে গেছে।

এশিয়ার অন্যান্য দেশের সঙ্গে বাংলাদেশের পরিস্থিতির তুলনা করতে গিয়ে গবেষণা প্রতিবেদনে জানানো হয়, পরিবেশ দূষণজনিত কারণে বাংলাদেশে মৃত্যু যেখানে ২৮ শতাংশ, সেখানে মালদ্বীপে এই হার ১১ দশমিক ৫ শতাংশ। এ ছাড়া ভারতে এ হার ২৬.৫ শতাংশ, পাকিস্তানে ২২.২ শতাংশ, আফগানিস্তানে ২০.৬ শতাংশ এবং শ্রীলঙ্কায় ১৩.৭ শতাংশ।

৭ থেকে ৮ শতাংশ প্রবৃদ্ধির একটি উচ্চতর মধ্যম আয়ের দেশ হতে হলে বাংলাদেশকে এখনই, বিশেষ করে শহর এলাকায় দূষণ রোধ করতে ও পরিবেশ রক্ষায় ব্যবস্থা নেওয়ার সুপারিশও করা হয়েছে ওই প্রতিবেদনে।

এই গবেষণা প্রতিবেদনের বিষয়ে বাংলাদেশে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর রাজশ্রী পারালকার বলেন, ‘নগরাঞ্চলে দূষণ ও পরিবেশের অবনতি হওয়ার কারণে বাংলাদেশকে অনেক মূল্য দিতে হচ্ছে। এর ফলে দেশটির ভালো প্রবৃদ্ধিও এখন হুমকির মুখে।’