ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

এনএনবিডি ডেস্ক

১৭ সেপ্টেম্বর ২০১৮, ১১:০৯

১৪২ বন্দীকে মুক্তি দিল সিলেট কেন্দ্রীয় কারাগার

6848_7.jpeg
মানবিক দিক বিবেচনা করে লঘু অপরাধে দন্ডিত বন্দীদের ১৪২ জনকে মুক্তি দিয়েছে সিলেট কেন্দ্রীয় কারাগার। সরকারের বিশেষ নির্দেশনায় বন্দীদের মুক্তি দেয়া হয়েছে।

সিলেট কেন্দ্রীয় কারাগার সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রীর নির্দেশে স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে সিলেট কারাগারে থাকা লঘু অপরাধে ছয় মাস থেকে ২ বছর সাজাপ্রাপ্ত ১৪৯ জনকে গতকাল রোববার সিলেটের বিভিন্ন আদালতে হাজির করা হলে তাদের মধ্যে ১৪২ জনকে মুক্তি দেয়া হয়।

সিলেট কেন্দ্রীয় কারাগারের ধারণ ক্ষমতার অতিরিক্ত বন্দী থাকায় এবং কারাগারের সুযোগ সুবিধার অপ্রতুলতার জন্য, যে সব আসামি আদালতে দোষ স্বীকার করে স্বল্প সাজায় দণ্ডিত হয়ে কারাগারে রয়েছেন তাদেরকেই কেবল এই মুক্তি প্রক্রিয়ায় অন্তর্ভুক্ত করা হয়েছে বলে গতকাল রোববার বাসসকে জানান সিলেট কেন্দ্রীয় কারাগারের জেলার আবু সায়েম।

তিনি বলেন, ‘স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ের একটি পাইলট প্রকল্পের আওতায়, সিলেট কারাগারের ধারণ ক্ষমতার অতিরিক্ত বন্দীদের মুক্তি দেয়ার বিষয়টি চূড়ান্ত করা হয়েছে। আজ (রোববার) প্রায় ৭১ জন বন্দীর কাগজপত্র আমাদের কাছে এসে পৌঁছেছে। সেই অনুযায়ী যাবতীয় আনুষ্ঠানিকতা শেষে তাদের মুক্তি দেয়া হবে।’

তিনি আরো জানান, ‘সর্বমোট ১৪৯ বন্দীকে আজ (রোববার) সিলেটের বিভিন্ন আদালতে হাজির কার হলে তারা নিজেদের সংশোধন করার অঙ্গীকার করলে আদালত তাদের মধ্যে ১৪২ জনকে মুক্তি দেন। আগামীকাল (আজ) সোমবার বাকিদের মুক্তি দেয়া হবে।

সিলেট কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার আব্দুল জলিল জানান, বাংলাদেশে এই প্রথম একসাথে এতো বন্দী কারামুক্ত হচ্ছে, আর সিলেট থেকেই এই কার্যক্রম শুরু হলো।

সরকারের বিশেষ এ উদ্যোগের বাস্তবায়ন হিসেবে এসব কয়েদির মুক্তি পাওয়ার আগে সিলেট কারাগার পরিদর্শন করেন স্বরাষ্ট্রসচিব (সুরক্ষা ও সেবা) ফরিদ উদ্দিন আহমেদ চৌধুরী ও আইন সচিব আবু সালেহ শেখ মো: জহিরুল হক।