ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

এনএনবিডি ডেস্ক:

১৯ সেপ্টেম্বর ২০১৮, ২২:০৯

জামিনে মুক্তি পেয়েছেন নওয়াজ শরিফ

6933_nawas pakistan.jpg
দুর্নীতির মামলায় কারাগারে থাকা পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ জামিনে মুক্তি পেয়েছেন।

বুধবার সন্ধ্যায় নওয়াজ, তার মেয়ে মরিয়ম নওয়াজ এবং জামাতা ক্যাপ্টেন (অব.) সফদারকে আদিয়ালা জেলে থেকে মুক্তি দেওয়া হয় বলে ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে।

এর আগে নওয়াজের আপিলের শুনানি নিয়ে ইসলামাবাদ হাইকোর্ট দুর্নীতির মামলায় দণ্ডপ্রাপ্ত এই তিনজনের সাজা স্থগিত করে তাদের জামিনের আদেশ দেন।

ডন জানায়, হাইকোর্টের আদেশের পরপরই পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-এন) সভাপতি শাহবাজ শরিফ দলের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে করে আদেশের কপি নিয়ে কারাগারে পৌঁছান।

এসময় দলের অনেক নেতাকর্মী তাদের সঙ্গে ছিলেন। নওয়াজ শরিফ কারাগার থেকে বের হয়ে আসার সময় তাকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়। নওয়াজকে কারাগার থেকে লাহোরে নিয়ে যাওয়ার প্রস্তুতি চলছে।

ক্যান্সারে আক্রান্ত হয়ে লন্ডনে গত সপ্তাহে মারা যান নওয়াজের স্ত্রী কুলসুম নওয়াজ। তাকে দাফনের জন্য সেসময় প্যারোলে মুক্তি পেয়েছিলেন নওয়াজ, তার মেয়ে ও জামাতা।

বিবিসি জানায়, চলতি বছরের ২৫ জুলাই পাকিস্তানের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এর আগে দুর্নীতির দায়ে গত ৬ জুলাই নওয়াজ শরিফকে ১০ বছরের কারাদণ্ডাদেশ দেয় দেশটির অ্যাকাউন্টিবিলিটি আদালত। একই সঙ্গে তার মেয়ে মরিয়ম নওয়াজকে ৭ বছর ও জামাতা সফদারকে এক বছরের কারাদণ্ডাদেশ দেওয়া হয়।

আদালতের রায় ঘোষণার সময় বাবা ও মেয়ে লন্ডনে ছিলেন। ১৩ জুলাই লন্ডন থেকে লাহোরের বিমানবন্দরে পৌঁছানোর পর নওয়াজ শরিফ ও মরিয়ম নওয়াজকে গ্রেফতার করা হয়।

গ্রেফতারের পর তাদের বিশেষ একটি প্লেনে করে ইসলামাবাদে নিয়ে যাওয়া হয়। এরপর তাদের নেওয়া হয় আদিয়ালা জেলে নেওয়া হয়।

লন্ডনে চারটি বিলাসবহুল ফ্ল্যাট কেনাকে কেন্দ্র করে নওয়াজ শরিফের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনা হয়। নওয়াজ শরিফ বরাবরই এই অভিযোগকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করে আসছেন।