ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

আন্তর্জাতিক ডেস্ক

২২ সেপ্টেম্বর ২০১৮, ২২:০৯

মালয়েশিয়ায় ৫৫ বাংলাদেশি আটক

7030_351046_114.jpg
সঠিক কাগজপত্র না থাকায় ৫৫ জন বাংলাদেশী শ্রমিককে আটক করেছে মালয়েশিয়া সরকার। দেশটির অভিবাসন বিভাগ শনিবার এ তথ্য নিশ্চিত করেছে। মালয়েশিয়ার সাইবারজায়া শহরের একটি কারখানায় অভিযান চালিয়ে এই শ্রমিকদের আটক করা হয়েছে।

মালয়েশিয়ার সংবাদমাধ্যম দ্য স্টার ডট কমের প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির অভিবাসন বিভাগ এই অভিযান চালায়। আটক করা হয়েছে মোট ৩৩৮ জন বিদেশি শ্রমিককে। অভিবাসন বিভাগের মহাপরিচালক মুসতাফার আলি জানিয়েছেন, আটক শ্রমিকদের মধ্যে ৫৫ জন বাংলাদেশি পুরুষ রয়েছেন। এ ছাড়া ইন্দোনেশিয়ার ৩৬ জন পুরুষ ও ১৭২ জন নারী শ্রমিককে আটক করা হয়েছে। অভিযানে আটক হয়েছে মিয়ানমারের ২৫ জন পুরুষ ও তিনজন নারী শ্রমিক। এ ছাড়া ৪৭ জন নেপালি পুরুষ শ্রমিককেও আটক করা হয়েছে।

মালয়েশিয়ার অভিবাসন বিভাগ জানিয়েছে, আটক শ্রমিকদের কাজ করার উপযুক্ত বৈধতা ছিল না। দাতুক সেরি মুসতাফার আলি বলেন, ‘আমরা প্রায় ২ হাজার ২৩০ জনের কাগজপত্র পরীক্ষা–নিরীক্ষা করেছি। পরে ৩৩৮ জনকে আটক করা হয়। তাদের বেশির ভাগই বিদেশি শ্রমিক হিসেবে অস্থায়ীভাবে কাজ করার অনুমতি নিয়ে বিভিন্ন কোম্পানির হয়ে কাজ চালিয়ে যাচ্ছিল।’

প্রাথমিক তদন্তে জানা গেছে, কিছু কোম্পানি নিয়মবহির্ভূতভাবে বিদেশি শ্রমিকদের অন্য কোম্পানিতে কাজে লাগিয়েছিল। অভিবাসন বিভাগ জানিয়েছে, যদি তদন্তে দেখা যায় যে, আটক সব শ্রমিকই যে কোম্পানিতে নিবন্ধন রয়েছে, সেখানে কাজ করছিলেন না, তবে তাদের কাজ করার অনুমতি (পারমিট) বাতিল করা হতে পারে।

মুসতাফার আলি বলেন, স্থানীয় বাসিন্দাদের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী এই অভিযান চালানো হয়। আটক ব্যক্তিদের বুকিত জলিল অভিবাসন ডিপোতে রাখা হয়েছে।