ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG

এনএনবিডি ডেস্ক

২৪ সেপ্টেম্বর ২০১৮, ১১:০৯

ভিডিও চ্যাটের জন্য আসছে ‘পোর্টাল’!

7067_5.jpg
ফেসবুকে ভিডিও চ্যাট করতে একটি নতুন যন্ত্র সংযোজন করবে ফেসবুক কর্তৃপক্ষ। যাতে ভিডিও চ্যাট করা সহজ হবে ফেসবুক ব্যবহারকারীদের জন্য। ফেসবুকের তৈরি করা নতুন এই বিশেষ ডিভাইস বা যন্ত্রে ভয়েস অ্যাসিস্ট্যান্ট সুবিধাসহ নানা সুবিধা থাকবে। ফেসবুকের তৈরি ওই যন্ত্রের নাম হবে ‘পোর্টাল’। প্রযুক্তিবিষয়ক বিভিন্ন ওয়েবসাইটে বলা হচ্ছে, শিগগিরই ফেসবুকের ওই যন্ত্র বাজারে আসবে। এর দাম হবে ৩০০ থেকে ৪০০ মার্কিন ডলারের মধ্যে। একে হোম স্পিকারও বলা যেতে পারে।

এতে আমাজনের তৈরি অ্যালেক্সা ভয়েস অ্যাসিস্ট্যান্ট থাকবে। ভিডিও দেখার জন্য ও ভিডিও চ্যাট করার জন্য স্ক্রিন থাকবে। পোর্টাল’ নামের এই ডিভাইসে থাকবে একটি ক্যামেরা আর ডিভাইসটি ভিন্ন ভিন্ন ব্যবহারকারীর চেহারা শনাক্ত করতে পারবে। এর মাধ্যমে এটি বিভিন্ন মানুষের সঙ্গে তাদের ফেসবুক অ্যাকাউন্টের মাধ্যমে যোগাযোগ করতে পারবে এবং তাদের লগইন তথ্য দেওয়া ছাড়াই তাদের অ্যাকাউন্ট লগইন করার সুবিধা দেবে।

ফেসবুকের পরিকল্পনার সঙ্গে যুক্ত এক ব্যক্তির তথ্য অনুযায়ী, পোর্টালে থাকবে ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, যা মানুষের চেহারা শনাক্ত করতে পারবে। এতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারও থাকবে।

ফেসবুকের পোর্টাল এমন এক সময়ে আসছে, যখন প্রাইভেসিসহ বিভিন্ন বিষয়ে সমালোচনার মুখে পড়তে হচ্ছে। অবশ্য এটি গত মে মাসে ফেসবুকের বার্ষিক ডেভেলপার সম্মেলন এফ৮–এ ঘোষণা দেওয়ার কথা ছিল। কিন্তু কেমব্রিজ অ্যানালিটিকা কেলেঙ্কারির কারণে পোর্টালের ঘোষণা দিতে দেরি করেছে ফেসবুক।

ফেসবুকের আয়ের পরিমাণ খুশি হওয়ার মতো না হওয়ায় গত জুলাই মাসে শেয়ারের দাম ২০ শতাংশ পড়ে যায়। সে অবস্থা পুরোপুরি কাটিয়ে উঠতে পারেনি প্রতিষ্ঠানটি। গত আগস্ট মাসে ফেসবুকের আরও খারাপ খবর শুনতে হয়। গত দুই বছরের তুলনায় ফেসবুকের ট্রাফিক ৫০ শতাংশ কমে যাওয়ার ঘটনা ঘটেছে। এর কারণ হচ্ছে, মোবাইলে ফেসবুক ব্যবহারকারী বেড়েছে। ওয়েব ট্রাফিক বিশ্লেষক প্রতিষ্ঠান সিমিলারওয়েবের তথ্য অনুযায়ী, এখনো বিশ্বের শীর্ষ সামাজিক যোগাযোগের সাইট ফেসবুক।

পোর্টাল নামের যন্ত্রটি বাজারে এলে এটিই হবে ফেসবুকের হোম ডিভাইস বা ঘরে ব্যবহারের যন্ত্রের ক্ষেত্রে প্রথম পদক্ষেপ।