ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

স্পোর্টস ডেস্ক

২৫ সেপ্টেম্বর ২০১৮, ১৯:০৯

ভারতীয় বোলারদের লিলিপুট বানিয়ে সেঞ্চুরী হাকালেন গালিবার শেহজাদ

7118_351883_122.jpg
আফগানিস্তানের অন্য ব্যাটসম্যানরা যখন আসা যাওয়ার প্রতিযোগীতায় মত্ত মোহাম্মদ শেহজাদ তখন গালিবার হয়ে দাড়ালেন ভারতীয় বোলারদের সামনে। বোলারদের একপ্রকার লিলিপুট বানিয়ে নিজের ব্যাক্তিগত সেঞ্চুরী আদায় করে নিলেন আফগান গালিবার।

শেহজাদের ব্যাক্তিগত শতকের সময় আফগানিস্তানের দলীয় স্কোর ১৩১। তাকে সঙ্গ দিচ্ছিলেন মোহাম্মদ নবী (১৫)। এর আগে আউট হয়েছেন, জাবেদ আহমেদী (৫), রহমত শাহ (৩), হাসমতউল্লাহ শাহিদী (০) এবং আজগর আফগান ০ রানে।

শেহজাদ সেঞ্চুরী করতে খরচ করেছেন ৮৯ বল। যার মধ্যে ১৬টি বাউন্ডারি রয়েছে, যেখানে ১০টি চার আর ৬ টি ছক্কার মার রয়েছে।

ভারতের পক্ষে কুলদীপ যাদব এবং রবীন্দ্র জাদেজা ২টি করে উইকেট নিয়েছেন।

৫ ফুট ৮ ইঞ্চি উচ্চতার আফগান উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ শেহজাদ বাইশ গজে মারকাটারি ব্যাটিংয়ের পাশাপাশি মোটাসোটা গড়নের শরীরটার জন্যও বেশ বিখ্যাত। তার ব্যাটিং নিয়ে কোন প্রশ্ন না উঠলেও স্থুলকায় দেহের ফিটনেস নিয়ে চিন্তিত দেখা যায় ভক্ত-সমর্থকদের। তবে সেসব যেন থোড়াই কেয়ার শেহজাদের। জানিয়েছেন সরাসরিই, খাবারের বেলার কোন আপোষ নয়।

এর আগে মুটিয়ে গেছেন বলে একবার অবশ্য চেষ্টা করেছিলেন নিজের ৯৩ কেজি শরীরটার ওজন কিছুটা কমানোর জন্য। সেই চেষ্টায় সহায়ক ছিল ওষুধ। হাইড্রোক্সিকাট নামের সেই ওষুধই শেষ পর্যন্ত কাল হয়েছিলো শাহজাদের জন্য। ওষুধ নেওয়ার ফলেই কিনা প্রমাণ মেলে ডোপপাপের! সেজন্যই ক্রিকেট থেকে তাকে ১২ মাসের জন্য নিষিদ্ধ করেছিল আইসিসি।

নিষেধাজ্ঞা কাটিয়ে আবার বাইশ গজের খেলা ক্রিকেটে ফিরেছেন আফগানদের হয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে ১৩২ স্ট্রাইকরেটে রান তোলা শেহজাদ। তবে এখন আর তোয়াক্কা করেন না নিজের ফিটনেস দিকে। তাকে ওজন কমানোসহ ফিটনেসের দিকে নজর দিতে বলা হয় প্রায়ই। এক্ষেত্রে শেহজাদকে উদাহরণ হিসেবে দেখানো হয় ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির খাদ্যাভ্যাস এবং অনুশীলনের সূচী।

তবে সেসবে কর্ণপাত নেই শেহজাদের। এই প্রসঙ্গে শেহজাদ বলেন, ‘আমি এখনই কোহলির চেয়ে বড় বড় ছক্কা মারতে পারি। তাহলে কেন অযথাই তার মতো পরিমিত খাদ্যাভাস গড়ে তুলতে হবে? আমি আমার ফিটনেস নিয়ে অনেক কাজ করি। তবে খাবারের বেলায় কোনো আপোষ আমার দ্বারা সম্ভব না।’