ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

এনএনবিডি, ঢাকা:

১৫ অক্টোবর ২০১৮, ২২:১০

সৌদির সঙ্গে বাংলাদেশের প্রতিরক্ষা সমঝোতা স্মারক হচ্ছে

7781_mahamud.jpg
প্রধানমন্ত্রীর আসন্ন সৌদি আরব সফরের সময় মধ্যপ্রাচ্যের দেশটির সঙ্গে প্রতিরক্ষা ও তথ্যপ্রযুক্তি বিষয়ে দুটি সমঝোতা স্মারক সই হতে যাচ্ছে।

সোমবার বিকাল ৫টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মা এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী এইচ মাহমুদ আলী।

সৌদি আরবের বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল-সৌদের আমন্ত্রণে দুই দিনের সফরে মঙ্গলবার বিকালে রিয়াদের পথে রওনা হবেন প্রধানমন্ত্রী। মন্ত্রী বলেন এই সফরকালে দুই দেশের মধ্যে সরকারি–বেসরকারি একাধিক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে বলে আশা করা যায়।

তুরস্কের ইস্তাম্বুলে সাংবাদিক জামাল খাশোগিকে সৌদি সরকার হত্যা করেছে এমন অভিযোগের পর উত্তেজনার মধ্যে সৌদি আরব সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সংক্রান্ত এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, খাশোগির বিষয়ে বাংলাদেশ নজর রাখছে, পাশাপাশি এই ঘটনা তদন্তে তুরস্ককে সঙ্গে নিয়ে কাজ করতে সৌদি আরবের প্রস্তাবকেও স্বাগত জানিয়েছে।

মন্ত্রী মাহমুদ আলী বলেন, আমরা আশা করি, যৌথ তদন্তের মধ্যে দিয়ে আসল ঘটনা বেরিয়ে আসবে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, দুই দিনের (১৭-১৮ অক্টোবর) সফরকালে বাংলাদেশের আর্থসামাজিক খাতে অর্জিত সাফল্য সৌদি নেতাদের কাছে তুলে ধরবেন। ১৭ অক্টোবর তিনি রিয়াদে সৌদি আরবের বাদশার সঙ্গে বৈঠকে মিলত হবেন। এদিন রাতেই প্রধানমন্ত্রী রিয়াদ থেকে মদিনা গমন করবেন। তারপর মদিনা থেকে তিনি মক্কা যাবেন এবং রাতে পবিত্র ওমরাহ পালন করবেন। ১৮ অক্টোবর প্রধানমন্ত্রী জেদ্দার কনস্যুলেটের জন্য সম্প্রতি ক্রয়কৃত জমিতে নতুন ভবন নির্মাণের জন্য ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। ১৯ অক্টোবর জেদ্দা থেকে বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে ঢাকার উদ্দেশে রওনা করবেন।