ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

আবু কাওছার আহমেদ, টাঙ্গাইল থেকে

১৬ অক্টোবর ২০১৮, ১২:১০

টাঙ্গাইলে ১১৮৮টি মন্ডপে শারদীয় দুর্গাপূজা শুরু

7801_Tangail Puja  pic-15.10.18.jpg
ষষ্ঠী পূজার মধ্য দিয়ে টাঙ্গাইলে আজ সোমবার থেকে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা শুরু হয়েছে। এবার টাঙ্গাইল জেলার ১ হাজার ১৮৮টি মন্ডপে দুর্গাপূজা শুরু হয়েছে। এদিন মন্ডপলোতে ভীড় ছিল। কৈলাশ (স্বর্গ) থেকে দেবী এবার এসেছেন ঘোটকে, ফিরে যাবেন দোলায়। দুর্গাপূজাকে কেন্দ্র করে হিন্দু সম্প্রদায়ের মধ্যে এখন উৎসবমুখর পরিবেশ। আগামী ১৯ অক্টোবর শুক্রবার বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনব্যাপী এ উৎসব।

উৎসবমুখর ও শান্তিপূর্ণ দুর্গাপূজা পালন উপলক্ষে প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে ব্যাপক নিরাপত্তার ব্যবস্থা নেয়া হয়েছে।

টাঙ্গাইল জেলা পূজা উদযাপন কমিটি সূত্রে জানা যায়, ঘাটাইলে ৭৭টি, সখীপুরে ৪২টি, বাসাইলে ৫০টি, দেলদুয়ারে ১১৩টি, টাঙ্গাইল সদরে ১৯৮টি, ধনবাড়ীতে ৩১টি, মির্জাপুরে ২৩৭টি, মধুপুরে ৫০টি, কালিহাতীতে ১৭৫টি, গোপালপুরে ৪৮টি, নাগরপুরে ১৩১টি এবং ভ‚ঞাপুরে ৩৬টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে। টাঙ্গাইল শহরের ঁ শ্রীশ্রী কালীবাড়ি, আদালতপাড়া, কলেজপাড়া, রেজিস্ট্রিপাড়া, প্যাড়াডাইসপাড়া, সাবালিয়া, রামকৃষ্ণ মিশন, পাঞ্জাপাড়া, বাজিতপুর, কালিহাতীর এলেঙ্গা, ভূঞাপুরের ফলদা, দেলদুয়ারের পাথরাইল ও চন্ডী, মির্জাপুরের রণদাপ্রসাদ সাহার বাড়ি ও মহেড়া প্রভৃতি স্থানে এবারও প্রতিবছরের ন্যায় সাড়ম্বরে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।

এ বিষয়ে কথা হয় টাঙ্গাইল জেলা পূজা উদযাপন কমিটির সাধারণ সম্পাদক প্রদীপ কুমার ঝন্টুর সাথে। তিনি বলেন, ষষ্ঠী পূজার মধ্য দিয়ে আজ সোমবার থেকে দুর্গাপূজা শুরু হয়েছে। জেলায় এবার ছোট বড় মিলিয়ে প্রায় ১ হাজার ১শ’ ৮৮টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে। প্রতিবছরের ন্যায় এ বছরও মন্ডপ মন্ডপে পুলিশ এবং আনসার সদস্য দায়িত্ব পালন করছেন। পুলিশের পাশাপাশি আমাদের লোকজনও কাজ করছে। আশা করছি অন্যান্য বছরের মতো এ বছরও পূজা সুষ্ঠু এবং সুন্দর হবে।

এদিকে সনাতন হিন্দু ধর্মের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করছেন টাঙ্গাইলের জেলা প্রশাসক শহিদুল ইসলাম ও পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়। সোমবার সন্ধ্যায় শহরের শ্রী শ্রী বড় কালিবাড়ী মন্দির ও আদালত পাড়া পূজা মন্ডপ পরিদর্শন করেন। এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মোহাম্মদ আহাদুজ্জামান মিয়া, সদর থানার ওসি সায়েদুর রহমান, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাংগঠনিক সম্পাদক ও শ্রী শ্রী কালিবাড়ীর সভাপতি সুভাষ চন্দ্র সাহা, জেলা বাস-মিনিবাস মালিক সমিতির মহাসচিব গোলাম কিবরিয়া বড় মনি, জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক প্রদীপ কুমার গুণ ঝন্টু, শ্রী শ্রী কালিবাড়ীর সাধারণ জীবন কৃষ্ণ চৌধুরী, যুগ্ম-সাধারণ সম্পাদক বিশ্বজিত সাহা লিটন প্রমুখ।

পরে অতিথিরা শহরের পূজা মন্ডপসহ আশেপাশের বিভিন্ন মন্ডপ পরিদর্শন করেন।