ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

আন্তর্জাতিক ডেস্ক

১৭ অক্টোবর ২০১৮, ০৬:১০

ইরানে ব্যাংকিং আবারো আমেরিকার নিষেধাজ্ঞা 

7828_1.....jpg
মার্কিন অর্থ মন্ত্রণালয়
ইরানের ২০টি ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও কোম্পানির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা। আগামী মাসের গোড়ার দিকে ইরানের ওপর দ্বিতীয় দফা মার্কিন নিষেধাজ্ঞা আরোপের আগেই এই ব্যবস্থা নিল ওয়াশিংটন।

মার্কিন অর্থ মন্ত্রণালয় গতকাল (মঙ্গলবার) জানিয়েছে, ‘ব্যাংক মেল্লাত’ এবং ‘মেহর একতেসাদ’ ব্যাংক’সহ ইরানের ২০ ব্যাংক, কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠানকে নিষেধাজ্ঞার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী আইআরজিসি এবং স্বেচ্ছাসেবী বাহিনীর সঙ্গে সম্পর্ক থাকার অজুহাতে এসব প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হলো। মার্কিন নিষেধাজ্ঞায় থাকা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ইরানের মোবারাকে ইস্পাত কোম্পানি এবং ট্রাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানিও রয়েছে।

সম্প্রতি মার্কিন উপ অর্থমন্ত্রী সিগাল ম্যানডেলকার বলেছিলেন, ওয়াশিংটনকে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর বিরুদ্ধে আরো কঠোর ব্যবস্থা নিতে হবে।

আমেরিকা আইআরজিসি’কে সন্ত্রাসবাদে সমর্থন দেয়ার দায়ে অভিযুক্ত করলেও বাস্তবতা হচ্ছে ইরাক ও সিরিয়া থেকে উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশকে (আইএস) নির্মূলের অভিযানে এই বাহিনী কেন্দ্রীয় ভূমিকা পালন করেছে। ইরাক ও সিরিয়া সরকারের অনুরোধে সাড়া দিয়ে দায়েশ বিরোধী যুদ্ধে সামরিক উপদেষ্টার দায়িত্ব পালন করেছে আইআরজিসি। কিন্তু দায়েশের অন্যতম প্রধান পৃষ্ঠপোষক আমেরিকা বিষয়টিকে সহজভাবে মেনে নেয়নি।