ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

আন্তর্জাতিক ডেস্ক

১৮ অক্টোবর ২০১৮, ০৭:১০

ইরানি সীমান্তরক্ষী অপহরণ

পাক-ইরান পররাষ্ট্রমন্ত্রীর ফোনালাপ

7869_4......jpg
পাকিস্তান-ভিত্তিক একটি জঙ্গি গোষ্ঠীর হাতে অপহৃত ইরানি সীমান্তরক্ষীদের অবিলম্বে মুক্ত করার পদক্ষেপ নিতে ইসলামাবাদের প্রতি আহ্বান জানিয়েছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। বুধবার রাতে পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেইশির সঙ্গে এক টেলিফোনালাপে এ আহ্বান জানান জারিফ।

মঙ্গলবার ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী- আইআরজিসি এক বিবৃতিতে জানায়, পাকিস্তান সীমান্তের কাছে অবস্থিত ইরানের মিরজাভে শহর থেকে অস্ত্রের মুখে ১৪ ইরানি সীমান্তরক্ষীকে ধরে নিয়ে গেছে সন্ত্রাসীরা। তাদেরকে মঙ্গলবার ভোর ৪টা থেকে ৫টার মধ্যে অপহরণ করা হয়। পাকিস্তান-ভিত্তিক জঙ্গি গোষ্ঠী জেইশুল আদল এক টুইটার বার্তায় অপহরণের দায়িত্ব স্বীকার করেছে।

জারিফ টেলিফোনালাপে কুরেইশিকে বলেন, ইরান-পাকিস্তান সীমান্তে নিরাপত্তা রক্ষার যে প্রতিশ্রুতি ইসলামাবাদ এর আগে দিয়েছিল তা কঠোরভাবে মেনে চলা উচিত। তিনি অপহৃত ইরানি সীমান্তরক্ষীদের পূর্ণ নিরাপত্তাসহ উদ্ধার করার এবং এ ঘটনায় জড়িতদের বিচার নিশ্চিত করার জন্য পাকিস্তান সরকারের প্রতি আহ্বান জানান।

টেলিফোনালাপে পাক পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তান সীমান্তে ইরানি সীমান্তরক্ষীদের অপহরণের ঘটনায় গভীর দুঃখ প্রকাশ করেন এবং সন্ত্রাসীদের এ পদক্ষেপের নিন্দা জানান। তিনি ইরানি সৈন্যদের উদ্ধারে সব রকম ব্যবস্থা নেয়া হচ্ছে বলে জারিফকে আশ্বস্ত করেন। কুরেইশি বলেন, উগ্র সন্ত্রাসীরা ইরান ও পাকিস্তান উভয় দেশের শত্রু এবং তারা দু’দেশের ঘনিষ্ঠ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নস্যাত করতে চায়।